৪৪ দিনে লক্ষাধিক বাড়ি পরিদর্শন ডিএসসিসি’র

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 08:05:01

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নির্মূলে বাড়ি বাড়ি পরিদর্শন করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ডেঙ্গুর বিস্তার ঘটার সাথে সাথে জোরালো অভিযানে নামে ডিএসসিসি’র ভ্রাম্যমাণ আদালতও।

গত ২২ জুলাই থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ৪৪ দিনে ৩৪ লাখ ৯৮ হাজার টাকা জরিমানা আদায় করেছে ডিএসসিসি’র ভ্রাম্যমাণ আদালত। এই সময়ে এক লাখ ৬ হাজার ৩৯৯টি বাড়ি এবং ৩ হাজার ৫৮০টি নির্মাণাধীন ভবন ও স্থাপনা পরিদর্শন করেছে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে এক হাজার ৩৬৯টি বাড়ি এবং ১৯৮টি নির্মাণাধীন ভবনে জন্ম নেওয়া এডিসের লার্ভা ধ্বংস করেছে। এছাড়া মোট ৭ জনকে কারাদণ্ড দিয়েছেন।

মঙ্গলবারও (০৩ সেপ্টেম্বর) এডিস মশার লার্ভা নিধনে ডিএসসিসির ৫টি মোবাইল টিম ১০০টি বাড়ি ৮ টি বেসরকারি বাণিজ্যিক ভবন পরিদর্শন করে। অভিযানে দুই ভবন মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেছে।

চলমান অভিযানের অংশ হিসেবে মঙ্গলবার অঞ্চল-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ২৫ টি বাড়ি পরিদর্শন করেন। কিন্তু কোথাও এডিসের লার্ভা পাননি তিনি।

অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান বকশিবাজার ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এলাকার মোট ৩৫টি বাড়ি পরিদর্শন করেন । কোথাও এডিস মশার লার্ভা না পেলেও ২টি বাড়ির সামনে অপরিচ্ছন্ন পরিবেশ বিদ্যমান থাকায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন ।

অঞ্চল-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ান ৩৪ নং ওয়ার্ডের নাজিরাবাজার এলাকায় মোট ২০টি বাড়ি পরিদর্শন করেছেন । তবে কোথাও এডিস মশার লার্ভা পাননি ।

অঞ্চল-৫ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শহীদুল্লাহ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শামসুল হক মোট ২০টি বাড়ি এবং অঞ্চল-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জহির আহমেদ ৮টি বেসরকারি বাণিজ্যিক ভবন পরিদর্শন করেন, তবে কোথাও এডিস মশার লার্ভা পাননি তারা।

উল্লেখ্য, ডিএসসিসি’র পক্ষ থেকে বাড়ি বাড়ি এবং নির্মাণাধীন ভবনসমূহে এডিস মশার লার্ভা নিধনে কার্যক্রম গ্রহণের পাশাপাশি সচেতনতামূলক কর্মসূচিও চালানো হচ্ছে। ডিএসসিসি’র এসব পদক্ষেপের কারণে ডেঙ্গুর প্রকোপ ধীরে ধীরে কমে আসতে শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর