আরএমপির সদর দফতর নির্মাণ কাজ বন্ধে মন্ত্রণালয়ের চিঠি

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-29 09:54:48

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সদর দফতর নির্মাণের কাজ বন্ধ রাখতে চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। জেলা পরিষদের জমি দখল করে ভবনটি নির্মাণ করা হচ্ছে এমন অভিযোগের পর এই চিঠি দিলো মন্ত্রণালয়।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে আরএমপি দফতরের নির্মাণ কাজ বাস্তবায়নকারী গণপূর্ত দফতরে ওই চিঠি পৌঁছেছে।

গত রোববার (১ সেপ্টেম্বর) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জেলা পরিষদ অধিশাখার উপসচিব ড. জুলিয়া মঈন রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের কাছে ওই চিঠি পাঠান।

চিঠিতে বলা হয়েছে, জেলা পরিষদের জমিতে আরএমপির সদর দফতর নির্মাণ নিয়ে সৃষ্ট বিরোধ নিরসনে গত ২২ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মধ্যে সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি ১৫ কার্যদিবসের মধ্যে জমির মাপজোক করে জমির বিরোধ নিষ্পত্তি করবে।

তাই বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ রাখার অনুরোধ করা হয় ওই চিঠিতে।

জানা গেছে, রাজশাহী নগরীর সিঅ্যান্ডবি মোড়ে ৫ দশমিক ৯৫ একর জমি নিয়ে ছিলো জেলা পরিষদের ডাকবাংলো। এর মধ্যে জমির পশ্চিম দিক থেকে ১ দশমিক ৩৯ একর নগর পুলিশের (আরএমপির) কাছে বিক্রি করে জেলা পরিষদ। আর পূর্বের অংশের ডাকবাংলো ভাড়া নিয়ে চলছিল আরএমপি সদর দফতরের কার্যক্রম। সর্বশেষ ২০১৬ সালের ১১ আগস্ট ২০১৫-১৬ অর্থবছরের ভাড়া পরিশোধ করে আরএমপি।

পরবর্তীতে আর ভাড়া দেওয়া হয়নি। সম্প্রতি পুরো জমিটি দখলে নিয়ে সদর দফতরের নির্মাণ কাজ শুরু করে আরএমপি। আর এ জন্য জেলা পরিষদের পুরনো ঐতিহ্যবাহী ডাকবাংলোটিও ভেঙে ফেলা হয়েছে। এ অবস্থায় অনুষ্ঠিত হয় আন্তঃমন্ত্রণালয় সভা। তারপরই কাজ বন্ধ রাখার জন্য চিঠি দিলো স্থানীয় সরকার মন্ত্রণালয়।

জানতে চাইলে আরএমপির মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, ‘আমরা এখনো চিঠিটি হাতে পাইনি। তবে আরএমপি দফতরে নির্মাণ কাজ করছে গণপূর্ত অধিদফতর। তাদের কাছে মন্ত্রণালয় থেকে চিঠি এসেছে বলে মৌখিকভাবে কমিশনারকে জানানো হয়েছে। সে অনুযায়ী কাজ আপাতত বন্ধ রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর