শৃঙ্খলা নয়, টার্গেট পূরণই ট্রাফিক পুলিশের লক্ষ্য!

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 11:48:40

শত প্রচেষ্টা করেও রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো যাচ্ছে না। প্রতি নিয়তই সড়কে বিশৃঙ্খলার কারণে দুর্ঘটনা ঘটছে রাজধানীতে। এছাড়া তৈরি হচ্ছে লম্বা যানজট।

সড়কের বিশৃঙ্খলা ও দুর্ঘটনা বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে গত বছর শিক্ষার্থীদের আন্দোলনও হয়েছে রাজধানীতে। আন্দোলনের পর ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ সড়কে শৃঙ্খলা ফেরাতে বেশ কিছু কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে। কিন্তু এসব পদক্ষেপে শৃঙ্খলা ফেরেনি ঢাকার সড়কে।

এছাড়া মাঠ পর্যায়ে ট্রাফিক পুলিশ শৃঙ্খলা ফেরানোর থেকে বেধে দেওয়া মামলার টার্গেট পূরণে মনোযোগী বলেও রয়েছে অভিযোগ। ফলে রাজধানীর ট্রাফিক ব্যবস্থার তেমন কোনো উন্নতি হয়নি।

সর্বশেষ মঙ্গলবার (২৭ আগস্ট) রাজধানীর বাংলামোটর এলাকায় ট্রাস্ট পরিবহনের একটি যাত্রীবাহী বাসের চাপায় পা হারান অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) কর্মকর্তা কৃষ্ণা রানী চৌধুরী।

পা হারানো বিআইডব্লিউটিসি’র কর্মকর্তা কৃষ্ণা রানী চৌধুরী

 

ডিএমপির ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, রাজধানীর সড়কে শৃঙ্খলা রক্ষায় সরাসরি মামলার পাশাপাশি ভিডিও মামলার কার্যক্রম শুরু হয় ২০১৬ সাল থেকে। ডিএমপির উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম ট্রাফিক বিভাগে চারটি মিডিয়া টিম গঠন করা হয় ভিডিও মামলার জন্য। এই চার টিমের মধ্যে পূর্ব ও পশ্চিমের টিম নিয়মিত ভিডিও মামলা করলেও বাকি দুই টিমের কোনো খোঁজ খবর নেই।

ট্রাফিক সূত্রে আরও জানা গেছে, ২০১৬ সালে ৬ হাজার ৭৪৯ টি ও ২০১৭ সালে ২৪ হাজার ৩৬৯ টি ভিডিও মামলা করা হয়। এরপর ২০১৮ ও ২০১৯ সালের মাঝামাঝি সময়ে সড়কে শৃঙ্খলা রক্ষায় ভিডিও মামলায় মনোযোগী হয়নি ট্রাফিক পুলিশ।

অভিযোগ রয়েছে, ভিডিও মামলার বিষয়ে যে দুটি টিম নিয়মিত কাজ করছে তারা শৃঙ্খলা রক্ষায় নয়, টার্গেট পূরণে মনোযোগী। তারা সারা মাস ধরে কাজ করছে না। টার্গেট পূরণের জন্য মাসের শেষ পাঁচ দিন তাড়াহুড়ো করে ৭০-৮০টি ভিডিও মামলা দিচ্ছেন।

মামলার জন্য ভিডিও করছেন পুলিশ কর্মকর্তা

 

এতে অনেক নিরপরাধ চালক মামলার শিকার হচ্ছেন বলেও অভিযোগ রয়েছে।

আগস্ট মাসের এক পরিসংখ্যানে দেখা গেছে, আগস্ট মাস জুড়ে ভিডিও মামলা হয়েছে ২৫৮ টি। যার মধ্যে ২৫৩টি মামলা হয়েছে শেষ পাঁচ দিনে।

ডিএমপির ট্রাফিক বিভাগের আরেকটি পরিসংখ্যানে দেখা গেছে, গত দুই দিনে রাজধানীর বিভিন্ন সড়কে ১১ হাজার ৭৩৮টি মামলা দায়ের করছে ট্রাফিক পুলিশ। ট্রাফিক পুলিশের দাবি সড়কে শৃঙ্খলা ফেরাতে তারা নিয়মিত মামলা ও মোটা অঙ্কের জরিমানা করছেন।

আরও পড়ুন: ট্রাফিক আইন ভঙ্গ করলে সাত দিনের প্রশিক্ষণ

অভিযোগ রয়েছে, ট্রাফিক পুলিশ শৃঙ্খলা ফেরাতে তেমন কোনো কার্যকরী ভূমিকা পালন করছে না। ট্রাফিক পুলিশের সামনেই বাসে যত্রতত্র যাত্রী ওঠা-নামা করছে। এছাড়া রাজধানীর অধিকাংশ রাস্তায় চালক ও পথচারীরা ট্রাফিক আইন মানেন না। এ বিষয়ে ট্রাফিক সার্জেন্টরা তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করেন না।

তবে কিছু কিছু ক্ষেত্রে মামলা দিতে ট্রাফিক সার্জেন্টদের মধ্যে অতি-উৎসাহ দেখা যায়। অনেকের অভিযোগ মাসের শুরু কিংবা শেষ দিকে সার্জেন্টদের মধ্যে মামলা দেওয়ার প্রবণতা বেড়ে যায়। এর একমাত্র কারণ হচ্ছে নির্দিষ্ট মাসে মামলার টার্গেট পূরণ করা।

এসব বিষয়ে ডিএমপির ট্রাফিক প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘ট্রাফিক আইন সম্পর্কে মানুষ এখন অনেক সচেতন। অনেক চালক ট্রাফিক আইন মেনে চলছে। তাই ভিডিও মামলা কিছুটা কমেছে। তবে ট্রাফিক পুলিশ রাস্তায় সচেষ্ট রয়েছে। রাস্তায় শৃঙ্খলা রক্ষায় যা যা করার দরকার তারা তাই করছেন।’

এ সম্পর্কিত আরও খবর