রত্নগর্ভা পদক পেলেন ৬০ মা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 03:55:36

‘দি ইঞ্জিনিয়ার্স-রত্নগর্ভা মা ২০১৯’ পদক পেয়েছেন ৬০ জন মা। ‘রত্নগর্ভা’ উপাধি পেয়ে অনেক মা আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন।

প্রথমবারের মতো ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) ঢাকা কেন্দ্র এবং দি ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে রত্নগর্ভা প্রকৌশলীদের মায়েদের এ সম্মাননা দেয়া হয়।

শনিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর আইইবি’র অডিটরিয়ামে এক অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মাননা পদক, ক্রেস্ট এবং সনদ তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

সুপ্রিম কোর্টের প্রয়াত আইনজীবী খোরশেদ আলমের স্ত্রী ফাতেমা খানমের ৯ জন ছেলেমেয়ে। কেউ সচিব, কেউ ইঞ্জিনিয়ার, চিকিৎসক, কেউবা আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

ফাতেমা খানমের ছেলে ইঞ্জিনিয়ার ফেরদৌস আলম। তিনি জার্মানির হামবুর্গ ইউনিভার্সিটি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাশ করেন। জার্মানির ব্রেমেন ইউনিভার্সিটি থেকে এমএসসি ইঞ্জিয়ারিং ডিগ্রি অর্জন করে বর্তমানে বিশ্ববিখ্যাত BOCSH কোম্পানিতে ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত রয়েছেন।

রত্নগর্ভা মা ফাতেমা খানম বলেন, ‘আমি খুবই আনন্দিত। আমার এক ছেলে ইঞ্জিনিয়ার। ওর কারণেই আজ আমার এ পুরস্কার।’

তিনি আরও বলেন, ‘আমার ছেলেমেয়েরা সবাই সমাজের বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত। কেউ সচিব, কেউ ইঞ্জিনিয়ার, কেউ চিকিৎসক, কেউবা আবার আইনজীবী।’

সন্তানদের সফলতার কারণ হিসেবে তিনি বলেন, ‘আমি ছেলেমেয়েদের পড়ালেখার প্রতি সব সময় খেয়াল রাখতাম। তাদের সব ধরনের সহযোগিতা করতাম। সন্তানদের নিয়ে অনেক বড় স্বপ্ন দেখতাম।’

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, মায়েরাই সন্তানদের সুনাগরিক হিসেবে ভালোভাবে গড়ে তুলতে পারেন। মায়ের আদর্শে সন্তানরা ভালো সমাজ, সমৃদ্ধশালী দেশ গড়ে তুলতে পারেন।

তিনি আরও বলেন, শিশুদের গড়ে তুলতে মায়েরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একজন মা শুধু মা’ই নন, তিনি শিশুর প্রথম ও প্রধান শিক্ষক। সন্তানই মায়ের সঙ্গে সবচেয়ে বেশি সময় কাটায়। সব শিশুর শিক্ষার হাতেখড়ি মায়েদের হাতেই। মায়েরা যত আদর, ভালোবাসা দিয়ে সন্তান পরিচর্যা করেন, অন্যদের পক্ষে তা অসম্ভব। নারীদের অধিকার রক্ষায় বঙ্গবন্ধু সবচেয়ে বেশি কাজ করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- আইইবি ঢাকা কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু)। বিশেষ অতিথির বক্তব্য দেন আইইবি’র ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুজ্জামান, সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মোর্শেদ। সভাপতিত্ব করেন আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান মো. ওয়ালিউল্লাহ সিকদার।

এ সম্পর্কিত আরও খবর