৯ থেকে ৩১ অক্টোবর ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 06:33:55

অক্টোবরের ৯ থেকে ৩১ তারিখ পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

রোববার (০৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আশরাফ আলী খান খসরু বলেন, ৯ থেকে ৩১ অক্টোবর সময়ে মা ইলিশ ডিম পাড়ে। যদিও ইলিশ সারা বছর ডিম পাড়ে তবে এ সময়ে ৮০ শতাংশ ডিম পাড়ে। ইলিশ মূলত মিঠা পানিতে ডিম পাড়ে। তাই আশ্বিন মাসের পূর্ণিমার চারদিন আগে এবং পূর্ণিমার পরে ১৮ দিন মোট ২২ দিন দেশের উপকূলীয় অঞ্চল, নদীর মোহনাসহ যেসব জেলা ও নদীতে ইলিশ পাওয়া যায় সেখানে ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, ইলিশ ধরায় নিষেধাজ্ঞার সময় যেসব জেলেরা ইলিশ মাছ ধরার ওপর নির্ভরশীল তাদের খাদ্য সহযোগিতা দেওয়া হবে। এ সময়ে ইলিশ মাছ পরিবহন, গুদামজাতকরণ ও বাজারে বিক্রি নিষিদ্ধ থাকবে। এটা তখন বেআইনি হবে।

ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা চলাকালে পার্শ্ববর্তী দেশের মাছ ধরার ট্রলার আমাদের সমুদ্রসীমা থেকে ইলিশ নিয়ে যায়—এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমাদের সমুদ্রসীমায় বাইরের কোন জাহাজ আসতে পারে না। আমাদের কোস্ট গার্ডের কর্মকর্তারা তৎপর রয়েছেন। তবে আগে আমাদের কিছু জাহাজ অন্যদের জলসীমায় চলে যেত। কারণ তখন আমাদের জলসীমা নির্দিষ্ট ছিল না। আমরাও এত শক্তিশালী ছিলাম না।

এখন আমাদের জরিপ জাহাজসহ অনেক জাহাজ আছে, হেলিকপ্টার আছে, রাডার আছে—এগুলো আমরা সবসময় ব্যবহার করি। আর সীমানায় তো দেয়াল তোলা নাই, তাই দুই-এক মাইল এদিক-সেদিক হতে পারে। আমাদের দেশে যখন মাছ ধরা বন্ধ থাকে তখন কোন মাছ ধরার ট্রলার আমাদের দেশে ঢুকতে পারে না, যোগ করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

এ সম্পর্কিত আরও খবর