ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমেছে তবে নিয়ন্ত্রিত নয়!

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 05:55:12

চলতি বছরের জুন মাস থেকে রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বর শুরু হয়। শুরুতে আক্রান্ত রোগীদের সংখ্যা নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও জুলাই ও আগস্ট মাসে নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। ফলে ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার গত সব রেকর্ড ছাড়িয়ে যায়। এছাড়া সরকারি হিসাব অনুযায়ী, ডেঙ্গুতে এখন পর্যন্ত ৫৭ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, অনিয়ন্ত্রিত ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণে আনতে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত সময় নির্ধারণ করে সরকারের বিভিন্ন সংস্থা। সেই লক্ষ্যে আগস্টের শুরু থেকে মাঠ পর্যায়ে তোড়জোড় শুরু হয়। একই সময়ের মধ্যে রাজধানীতেও ডেঙ্গু নিয়ন্ত্রণের লক্ষ্য নির্ধারণ করে ঢাকার দুই সিটি করপোরেশন। বিদেশ থেকে মশক নিধনের ওষুধ আনাসহ নানা কার্যক্রম শুরু করে সংস্থা দুটি। এছাড়া ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়ররা বার বার ঘোষণা দেন সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে চলে আসবে।

কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরের ও রাজধানীর বিভিন্ন হাসপাতালের তথ্য অনুযায়ী, ঢাকাসহ সারাদেশে এখনো ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। তবে জুলাই ও আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা কমেছে। তবে তা জুন মাসের চেয়ে বেশি। তাই ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এখনই এটা বলা যাবে না।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ২৪ শতাংশ। সারাদেশে ৬-৭ সেপ্টেম্বর নতুন রোগী ভর্তি হয়েছেন ৬০৭ জন। এর মধ্যে ঢাকায় ২৩৩ জন ও ঢাকার বাইরে ৩৭৪ জন। এছাড়া বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৪৪৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় এক হাজার ৭১৯ জন ও ঢাকার বাইরে এক হাজার ৭২৮ জন।

গত শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও সেন্ট্রাল হাসপাতালে সরেজমিনে দেখা গেছে, আগের তুলনায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে। তবে এখনো ডেঙ্গু রোগীরা আসছেন। হাসপাতাল দুইটিতে ভর্তি ডেঙ্গু রোগীদের মধ্যে অধিকাংশই চলতি মাসে আক্রান্ত হয়েছেন। তবে অনেকে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন।

ঢামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, সেপ্টেম্বর মাসে ৩৫০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। যার আনুপাতিক সংখ্যা জুলাই ও আগস্ট মাসের চেয়ে কম। কিন্তু জুন মাসে ভর্তি হওয়া রোগীর সংখ্যার তুলনায় অনেক বেশি। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৩ জন ডেঙ্গু রোগীকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঢামেক হাসপাতালের ৬০৬ নাম্বার ওয়ার্ডে ভর্তি রাজধানীর শনির আখড়ার বাসিন্দা মো; হেলাল বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) থেকে এখানে ভর্তি রয়েছি। সম্প্রতি একটা ভবনে কাজ করার সময় মশা কামড়েছিল। গত বৃহস্পতিবারে জ্বরে আক্রান্ত হলে এখানে রক্ত পরীক্ষা করতে আসি। পরে ডাক্তার জানিয়েছে ডেঙ্গু হয়েছে। আমাদের এলাকায় এখনও ডেঙ্গু কমে নাই। আমার পরিচিত কয়েক জনের এ মাসেই ডেঙ্গু হয়েছে।’

এ বিষয়ে ঢামেক হাসপাতালের মেডিসিন ইউনিট-৫ এর সহকারী রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘জুলাই ও আগস্ট মাসে ডেঙ্গুর যে অবস্থা ছিল এখন আর সেই অবস্থা নেই। ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা অনেক কমে এসেছে। তবে এখনও নিয়ন্ত্রণে আসেনি। কেননা সংখ্যা কম-বেশি হলেও প্রতিদিন নতুন রোগী ভর্তি হচ্ছে।’

সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন মোহাম্মদপুরের বাসিন্দা মো. জাহাঙ্গীর বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘আগস্ট মাস শেষে ভেবেছিলাম ডেঙ্গু থেকে বেঁচে গেলাম। কিন্তু সেপ্টেম্বরের ৫ তারিখ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছি।‘

এ বিষয়ে সেন্ট্রাল হাসপাতালের ডেপুটি ডিরেক্টর ডা. এ কে এম মোজাহের হোসাইন বলেন, ‘ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমে এসেছে, তবে পরিস্থিতি স্বাভাবিক বলা যাবে না।’

এ সম্পর্কিত আরও খবর