তাজিয়া মিছিলে পুলিশের বিশেষ নজরদারি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 18:25:42

ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে শুরু হয়েছে শিয়া সম্প্রদায়ের আশুরার আনুষ্ঠানিকতা। রোববার থেকে রাজধানীর ইমামবাড়াগুলোতে আশুরার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। রাজধানীতে এই আনুষ্ঠানিকতা শেষ হবে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) হোসনি দালান থেকে বের হওয়া তাজিয়া মিছিলের মধ্য দিয়ে।

আশুরার তাজিয়া মিছিলকে কেন্দ্র করে রাজধানীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

২০১৫ সালে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে হোসনি দালানে বোমা হামলা চালায় জেএমবি। ওই ঘটনার পর থেকেই তাজিয়া মিছিলের নিরাপত্তায় বিশেষ গুরুত্ব দিয়ে আসছে ডিএমপি। এ ছাড়া সম্প্রতি পুলিশের ওপর ককটেল বিস্ফোরণের ঘটনাগুলোকে মাথায় রেখেও এবারের তাজিয়া মিছিলের নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

ডিমপি সূত্রে জানা গেছে, এসব নিরাপত্তা ঝুঁকিকে সামনে রেখে গত ১ সেপ্টেম্বর থেকেই রাজধানীর হোসনি দালানের ইমামবাড়া থেকে শুরু করে মিরপুর, মোহাম্মদপুর, বড় কাটরা, ছোট কাটারা এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা এসব এলাকায় বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করে রেখেছেন। এছাড়া রাজধানীর প্রতিটি ইমামবাড়ায় কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।


এ বিষয়ে রাজধানীর হোসনি দালান ইমামবাড়ায় নিরাপত্তার দায়িত্বে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, ৮ ও ৯ তারিখের আশুরার অনুষ্ঠান ও ১০ তারিখের তাজিয়া মিছিলকে কেন্দ্র করে আমাদের মাসের শুরুতেই মোতায়েন করা হয়। ইমামবাড়ার আশপাশ দিয়ে চলাচলকারী প্রত্যেককেই আমরা তল্লাশি করছি। আর কারও গতিবিধি সন্দেহজনক মনে হলে তাকে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।

অন্যদিকে তাজিয়া মিছিলের বিশেষ নিরাপত্তা নির্দেশনায় ডিএমপির পক্ষ থেকে বলা হয়, তাজিয়া মিছিলে ধাতব বস্তু, ছুরি, তরবারি ও বর্ষা নিয়ে আসা যাবে না। এছাড়া মিছিলে কোনো বস্তু বহন করা যাবে না। তাজিয়া মিছিলে অংশগ্রহণকারী প্রত্যেককে তল্লাশি করা হবে। সবাইকে মিছিলের শুরু থেকে অংশ নিতে হবে। মিছিল চলাকালে মাঝ পথে কোনো অলিগলি থেকে কেউ অংশ নিতে পারবেন না।

আশুরার অনুষ্ঠান ও তাজিয়া মিছিলের নিরাপত্তার বিষয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, আশুরার অনুষ্ঠান চলাকালীন সময় রাজধানীর ইমামবাড়াগুলোতে আমাদের স্পেশাল ব্রাঞ্চ এবং কাউন্টার টেররিজম ইউনিটের ডগ স্কোয়াড দ্বারা সম্পূর্ণ সুইপিং করা হবে। এছাড়া আশুরার তাজিয়া মিছিলে আমাদের বিশেষ নজরদারি থাকবে।

এ সম্পর্কিত আরও খবর