বিদেশে আড়াই লাখ মার্কিন ডলার পাচার, গ্রেফতার ২

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 18:19:21

 

এসবি এক্সিম বাংলাদেশ নামে একটি অনুমোদনহীন প্রতিষ্ঠান টেরাকোটা টাইলস রফতানির নামে দেশের বিভিন্ন ব্যাংক থেকে ২৩৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। একই সঙ্গে বিনিয়োগের কথা বলে আড়াই লাখ মার্কিন ডলার বিদেশে পাচার করেছে বলেও অভিযোগ উঠেছে।

এ ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় লন্ডারিং প্রতিরোধ আইনে করা একটি মামলায় এসবি এক্সিম বাংলাদেশের দুই কর্মকর্তাকে গ্রেফতার করেছে সিআইডি। এরা হলেন- প্রতিষ্ঠানটির কমার্শিয়াল অফিসার মো. ইমরান মীর (৩৭) ও কমার্শিয়াল ম্যানেজার মো. ইউসুফ হোসেন রোবেল (৪২)।

সোমবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় সিআইডির মুখপাত্র সিনিয়র সহকারী পুলিশ সুপার শারমিন জাহান এসব তথ্য নিশ্চিত করেছেন। তবে তাদের কখন ও কোথা থেকে গ্রেফতার করা হয় তা সিআইডির পক্ষ থেকে জানানো হয়নি।

এ বিষয়ে সিআইডির পক্ষ থেকে বলা হয়েছে- মো. শাহজাহান বাবলুর মালিকানাধীন প্রতিষ্ঠান এসবি এক্সিম বাংলাদেশ বিভিন্ন দেশের আমদানিকারক প্রতিষ্ঠানের নিকট মাটির টেরাকোটা টাইলস রফতানির কথা বলে ২৩৮ কোটি টাকা আত্মসাৎ করে। একই সঙ্গে পাঁচটি দেশে এই প্রতিষ্ঠানের সাজসজ্জাসহ নানা বিষয়ে বিনিয়োগের কথা বলে আড়াই লাখ মার্কিন ডলার পাচার করা হয়।

এছাড়া ‘আবুধাবি কমার্শিয়াল’ ব্যাংকের মাধ্যমে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে অবৈধভাবে উপার্জিত ১ কোটি ৫ লাখ ২ হাজার মার্কিন ডলার দেশে আনা হয়।

সিআইডির পক্ষ থেকে আরও বলা হয়েছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে এসবি এক্সিম বাংলাদেশ নামে কোনো প্রতিষ্ঠানের অনুমোদন নেই। প্রতিষ্ঠানটির মালিক অবৈধ এই প্রতিষ্ঠানের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন। তার সঙ্গে এই জালিয়াতিতে বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তাও জড়িত আছেন। তদন্তে শেষে এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হব।

এ সম্পর্কিত আরও খবর