রোহিঙ্গা সংকট তুলে ধরতে কানাডায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 18:12:52

 

ঢাকা: রোহিঙ্গা সংকট সমাধানে কানাডার অকুণ্ঠ সমর্থন পাচ্ছে বাংলাদেশ।  দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে রোহিঙ্গা সংকটের সমাধানের পথ খুঁজতে কানাডা যাচ্ছেন প্রধানমন্ত্রী। অন্যদিকে ‘জি-৭’ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটের বিষয়টি নিজ উদ্যোগে তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মঙ্গলবার (০৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস বিফিং-এ এসব কথা বলেন।

সমৃদ্ধশালী দেশগুলোর এই জোটটি তাদের আগামী সম্মেলনে গুরুত্বর সাথে রোহিঙ্গা সংকটের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা করবে।  রোহিঙ্গা সংকট বৈশ্বিক শান্তি, প্রগতি এবং নিরাপত্তার জন্য হুমকি হওয়ায় দ্রুত সময়ের মধ্যে এর সমাধান চায় ‘জি-৭।’ 

জোটের ৪৪ তম সম্মেলনটি আগামী ৮ ও ৯ জুন কানাডার কুইবেক শহরে অনুষ্ঠিত হবে।  জি-৭ এর সদস্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইটালি, জাপান ও জার্মানি।  অনুষ্ঠিতব্য এই সম্মেলনের আউট রীচ প্রোগ্রামে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।  সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিলেন্ড ঢাকায় ৪৫তম ওআইসি সম্মেলনে যোগদানকালে এই আমন্ত্রণ জানান। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোহিঙ্গা ইস্যুতে উদ্বেগ জানিয়ে বলেছেন, সামনের জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে চলমান রোহিঙ্গা সংকটকে অর্ন্তভুক্ত করেছি। এই বিষয়টি এখন বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে হুমকি হয়ে দাঁড়িয়েছে।  বিষয়টি উদ্বেগের।  ১২ জুন দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

 

এ সম্পর্কিত আরও খবর