জৌলুশ হারাচ্ছে তাজিয়া মিছিল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 00:20:04

শিয়া সম্প্রদায়ের লোকেরা সাদা ও কালো পোশাক পরে হাতে নানা ধরনের পতাকা নিয়ে তাজিয়া মিছিল বের করেছে। নিজের বুকে সজোরে চাপড় মারতে মারতে আর 'হায় হোসেন হায় হোসেন' স্লোগান দিতে দিতে সরু গলি থেকে রাজপথ ধরে চলছে হাজারো মানুষ।

তবুও কোথায় যেন বিবর্ণতা! খালি পায়ে কালো পোশাকের এই মিছিল যেন কোথায় হারিয়ে যাচ্ছে- এমনটাই মনে করছেন মিছিলে অংশগ্রহণকারীরা।

সংশ্লিষ্টরা বলছেন, নিরাপত্তার নানা অজুহাতে মিছিলের জৌলুশে কিছুটা ভাটা পড়েছে। তাই হারিয়ে গেছে মহররমের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিলের সৌন্দর্য।

সরেজমিনে দেখা যায়, মিছিলে অংশ নিয়েছেন হাজারো মানুষ। বিশাল দণ্ড, মাথায় ব্যানার, মিছিলের পেছনে 'দুলদুল' নামে যে সুসজ্জিত ঘোড়াটিকে টেনে নিয়ে যাচ্ছে সবাই। চারদিক দিয়ে ঘিরে রেখেছে র‍্যাব-পুলিশ, ডিবি, ফায়ার সার্ভিস সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা।

মিছিলে অংশ নেওয়া আব্দুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, নিরাপত্তার বেড়াজালে কতটা সক্রিয় থেকে মিছিল করা যায়। হয়তো আমাদের নিরাপত্তার জন্যই এত আয়োজন তবুও কেন জানি মনে হয় এই দিনটি পালনে আমাদের মাথার ওপর তারা বোঝা।

এদিকে তিনদিন আগেই পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া শোকমিছিলে পাইক (‘হায় হোসেন’ মাতম তুলে যারা দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি নিয়ে নিজেদের শরীর রক্তাক্ত করেন) অংশগ্রহণ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

কারবালার বিয়োগান্ত ঘটনা স্মরণ করে তাজিয়া মিছিলে ‘হায় হোসেন’ মাতম তুলে ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি নিয়ে নিজেদের শরীর রক্তাক্ত করা পাইকরা এই মিছিলের পবিত্র সৌন্দর্য বলে মনে করেন মিছিলে অংশ নেওয়া যুবক সালেহ।

সালেহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, সবদিক দিয়েই মনে হয় আগের তাজিয়া মিছিলের জৌলুশ আর নেই।

প্রসঙ্গত, ১০ মহররম, সত্য ও ন্যায় প্রতিষ্ঠার যুদ্ধে ৬১ হিজরি সনের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হজরত ইমাম হুসাইন (রা.) ফোরাত নদীর তীরে শাহাদাত বরণ করেন।

শিয়া সম্প্রদায়ের মুসলমানরা বিশেষভাবে দিনটি পালন করলেও সব মুসলমানের কাছেই এ দিনটি গুরুত্বপূর্ণ। তাই যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর