২ হাজার পুলিশের কাজ করবে ১০০ ক্যামেরা: পলক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-30 13:30:49

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, 'দেশের প্রত্যেকটি শহরে ফেস রিকগনিশন (চেহারা চিহ্নিতকরণ) ক্যামেরা বসানো হবে। দুই হাজার পুলিশের কাজ যেন ১০০ ফেস রিকগনিশন ক্যামেরা করতে পারে, সেই ব্যবস্থা করা হবে। অচিরেই এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।'

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাইটেক পার্কে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, 'রাজশাহী শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতেও এই ক্যামেরা বসানো হবে। যেন কেউ যৌন হয়রানির শিকার না হন, কোনো বোনকে যেন ইভটিজিংয়ের শিকার হতে না হয়। ফেস রিকগনিশন ক্যামেরা বসানো হলে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানোর পর কেউ পার পাবে না। সাধারণ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার চেয়েও অনেক উন্নত প্রযুক্তির এই ক্যামেরা অপরাধীকে শনাক্ত করবে।'

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক, মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলাম প্রমুখ।

এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাইটেক পার্ক চত্বর এবং ভেতরের রাস্তাগুলোর পাশে বিভিন্ন প্রজাতির এক হাজার বৃক্ষের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। 'সবুজ শ্যামল বাংলা গড়ে তুলব আমরা' স্লোগানে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর