পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 16:14:13

টেকসই উন্নয়ন নিশ্চিত করতে যাত্রীদের চাপ, যানবাহন চলাচলের গতি, সড়কের দৈর্ঘ্য, ডাস্ট ম্যানেজমেন্ট, স্যুয়ারেজ ব্যবস্থাপনা ও বৃষ্টির পানি নিষ্কাশনের কথা মাথায় রেখে পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করার জন্য স্থপতিদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে চারটি উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা প্রত্যক্ষ করার সময় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীকে যে উন্নয়ন প্রকল্পগুলো উপস্থাপন করা হয়েছে সেগুলো হলো- সরকারি কর্মকর্তাদের জন্য ঢাকার আজিমপুর সরকারি কলোনিতে বহুতল ফ্ল্যাট নির্মাণের সংশোধিত মাস্টারপ্ল্যান এবং বাংলাদেশ সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভার জন্য বড় পরিসর রেখে ২০তলা ভবন নির্মাণের একটি প্রকল্প।

অপর দুটি প্রকল্প হলো- শেরেবাংলা নগরে প্রকৌশলী লুই আইকানের স্থাপত্যের সঙ্গে সঙ্গতি রেখে ৪৩ একর জমির উপর বহুতল ভবন নির্মাণ এবং রাজধানীর হাতিরঝিলে ২০ তলা বহুমুখী ভবন নির্মাণ।

শেখ হাসিনা নির্মাণাধীন বহুতল অ্যাপার্টমেন্ট ও ভবনগুলোতে যথাযথ বর্জ্য ও পানি নিষ্কাশন ব্যবস্থাপনা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এছাড়া অ্যাপার্টমেন্টের বাসিন্দাদের জন্য টেকসই পরিবেশ নিশ্চিত করতে নতুন ভবনগুলোতে কিছুটা খোলা জায়গা, ন্যাচারাল ভেন্টিলেশন, বারান্দা ও আধুনিক অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখতে আহ্বান জানান।

প্রস্তাবিত প্রকল্পগুলোর সবদিকের পরিবর্তে এক দিকে স্যুয়ারেজ লাইন নির্মাণ, ভবনগুলোর হোলসেল নির্মাণ বন্ধে আইন সংস্কারের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী এস এম রেজাউল করিম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবং প্রেস সচিব ইহসানুল করিম এ সময় উপস্থিত ছিলেন। স্থপতি কাজী গোলাম নাসির, রাজউকের প্রধান প্রকৌশলী এএসএম রায়হানুল ফেরদৌস, সহকারী স্থপতি সৈয়দা শাকিলা বিনতে আলম পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন।

এ সম্পর্কিত আরও খবর