চাঁদনি-দোলন-ঝিলিকদের দেখতে মিরপুর চিড়িয়াখানায় ভিড়

ঢাকা, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 02:04:56

প্রতিদিনই মোটামুটি দর্শনার্থী থাকে রাজধানীর অন্যতম বিনোদন কেন্দ্র মিরপুর চিড়িয়াখানায়। ছুটির দিনগুলোতে দর্শনার্থীদের ভিড় বেড়ে দ্বিগুণ হয়। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকেই থেমে থেমে রাজধানীতে বৃষ্টি হচ্ছিল। এই বৃষ্টি উপেক্ষা করে চিড়িয়াখানা দর্শনে আসা শিশুসহ নানা বয়সী মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।

গত মাসে চিড়িয়াখানায় বেশকিছু নতুন অতিথি এসেছে। এছাড়া চিড়িয়াখানায় কিছু প্রাণী নতুন বাচ্চাও প্রসব করেছে। আবার কিছু প্রাণী দেশের ভিন্ন দেশ থেকে আনা হয়েছে প্রদর্শনীর জন্য। যার মধ্যে সব থেকে সাড়া জাগানো প্রাণী হলো আফ্রিকা থেকে নিয়ে আসা বাঘগুলো।

সরজমিনে গিয়ে দেখা যায়, গত মাসের শেষের দিকে দুলকি নামের একটি আরবীয় ঘোড়া সুন্দর একটি বাচ্চা প্রসব করেছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ যার নাম দিয়েছে 'দোলন'। সৌদি থেকে আনা দুটি ঘোড়া কয়েকদিনের ব্যবধানে আরও দুটি বাচ্চা প্রসব করে। সবমিলিয়ে এখন মোট পাঁচটি ঘোড়া আছে মিরপুর চিড়িয়াখানায়।

চাঁদনি-দোলন-ঝিলিকদের দেখতে মিরপুর চিড়িয়াখানায় ভিড়

গত মাসের ২২ আগস্ট আগন্ত নামের একটি জলহস্তী একটি বাচ্চা প্রসব করে। ওই জলহস্তী শাবকের নাম রাখা হয়েছে 'সুমন্ত'। সুমন্তসহ মিরপুর চিড়িয়াখানায় জলহস্তীর সংখ্যা এখন ১৪।

খোঁজ নিয়ে জানা যায়, গত মাসে চিড়িয়াখানায় বেশকিছু নতুন অতিথি আসে। এর মধ্যে প্রিয়া নামের একটি জিরাফ বাচ্চা প্রসব করে। এই বাচ্চার নাম রাখা হয়েছে শ্রাবণী। এর দুইদিন পর 'চাঁদনী' নামের একটি জেব্রা 'ঝিলিক' নামে সুন্দর একটি বাচ্চা প্রসব করে। নতুন অতিথিসহ মিরপুর চিড়িয়াখানায় জেব্রা পরিবার এখন পাঁচ সদস্যের।

সবমিলিয়ে গত মাসে জিরাফ, জেব্রা, ঘোড়া ও জলহস্তী এই চার প্রজাতির প্রাণী চারটি বাচ্চা প্রসব করেছে। আর এসব নতুন অতিথি দেখতেই ইদানীং চিড়িয়াখানায় দর্শনার্থীদের ভিড় একটু বেশি।

চাঁদনি-দোলন-ঝিলিকদের দেখতে মিরপুর চিড়িয়াখানায় ভিড়

এছাড়া গত অর্থ বছরের বাজেটে দেশের বাইরে থেকে নতুন কিছু পশু-পাখি আনার ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে অন্যতম সাড়া জাগানো প্রাণী হলো- রয়েল বেঙ্গল টাইগারের মতো দেখতে আফ্রিকা থেকে আনা দুই জোড়া বাঘ।

চিড়িয়াখানার তথ্য কর্মকর্তা ডা. মো. ওয়ালিউর রহমান জানান, বাঘসহ, এক জোড়া ইমপালা, এক জোড়া চিতা আর একটা রেড ক্যাঙ্গারু এখন পর্যন্ত এসেছে। আর বেশকিছু বানরও এখানে নিয়ে আসা হয়েছে।

আর কোনো প্রাণী আসার বাকি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, 'না, সব প্রাণীই এসে গেছে প্রায়। কোনো প্রাণীই আসার বাকি নেই।'

চাঁদনি-দোলন-ঝিলিকদের দেখতে মিরপুর চিড়িয়াখানায় ভিড়

তবে চিড়িয়াখানা ঘুরে কোনো রেড ক্যাঙ্গারুর দেখা মেলেনি। এছাড়া, চিড়িয়াখানায় নতুন আনা প্রত্যেকটি প্রাণীর শেডের সামনে আগত দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা গেছে।

সপরিবারে চিড়িয়াখানা দর্শনে আসা আব্দুল হাকিম জানান, 'বাচ্চা-কাচ্চা নিয়ে পরিবারের সঙ্গে ঘুরতে এসেছি। চিড়িয়াখানায় আসার কারণ হলো, আমাদের সন্তানরা এখন অনেক কিছু থেকেই বঞ্চিত। আমরা যেসব পশু-পাখি বাড়ির আঙিনা কিংবা ঘরের চালে দেখে চিনেছি আমাদের সন্তানরা সেগুলো বই পড়ে শেখে কিংবা চিড়িয়াখানায় এসে দেখে শেখে। চিড়িয়াখানা হিসেবে এই জায়গাটা একটু নোংরা থাকবে এটাই স্বাভাবিক। আমাদের এই চিড়িয়াখানাটা একটু বেশিই নোংরা। ৫০ টাকা টিকেটের দাম রাখে অথচ ভেতরের কিছু কিছু পরিবেশ এত নোংরা যে, গন্ধে শ্বাস নেওয়া যায় না।'

এ সম্পর্কিত আরও খবর