‘রাজধানীর ট্রাফিক নিয়ন্ত্রণে মাঠে থাকবেন ডিসিরা’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 21:08:40

রাজধানীর ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে সার্জেন্ট ও টিআইদের পাশাপাশি মাঠে ডিসিরাও কাজ করবেন বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দায়িত্ব গ্রহণের পর রোববার (১৫ সেপ্টেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত মিট দ্যা প্রেসে তিনি এ কথা বলেন।

মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘রাজধানীর ট্রাফিক ব্যবস্থা উন্নয়নের জন্য এরই মধ্যে আমি ডিএমপির ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। জ্যেষ্ঠ সব কর্মকর্তাকে ট্রাফিক নিয়ন্ত্রণে মাঠে থাকার নির্দেশনা দিয়েছি। শুধুমাত্র সার্জেন্ট ও টিআইদের ওপর নির্ভর না করে সকালের ব্যস্ততম সময়ের তিন ঘণ্টা এবং অফিস ছুটির পর তিন ঘণ্টা ডিসি থেকে শুরু করে ট্রাফিক বিভাগের একদম নিচের স্তরের কর্মকর্তারাও মাঠে থাকবেন। এ নির্দেশনা যদি পালন না করা হয়, তাহলে প্রোগ্রাম করে প্রতিদিন আট ঘণ্টা করে ট্রাফিকের জ্যেষ্ঠ কর্মকর্তাদের ডিউটি দেওয়া হবে মাঠে। এছাড়া ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা আনতে যাদের দায়িত্ব দেওয়া হয়েছে, তাদের সার্বক্ষণিক মনিটর করা হবে।’

‘তবে ট্রাফিক পুলিশ এককভাবে কাজ করে কতটুকু নিয়ন্ত্রণ করতে পারবে, সেটা জানিনা। কিন্তু সাধারণ মানুষদের সামনে একটি দৃশ্যমান কাজ করার চেষ্টা করব। শুধুমাত্র সরকারের উন্নয়ন কাজের জন্যই নয়, নানাবিধ সমস্যার কারণে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না,’ যোগ করেন তিনি।

তিনি বলেন, ঢাকা শহরের কোনো জায়গায় পাঁচ মিনিট গাড়ি বন্ধ থাকলে, এর জের ঘণ্টার পর ঘণ্টা থাকে শহরের বিভিন্ন জায়গায়। এমন কিছু বিষয় থাকে, যেগুলোতে আমাদের হাত থাকে না, কিন্তু এসব বিষয়ের দায়ভারও আমাদের নিতে হয়। পরিস্থিতি যেমনই হোক, আমরা দায়িত্ব পালনে অবহেলা করব না, আমরা আমাদের দায়িত্ব পালন করার চেষ্টা করব।’

এ সম্পর্কিত আরও খবর