কৃষি প্রকৌশল শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-08-25 16:01:13

বিসিএসে কৃষি প্রকৌশলীদের জন্য টেকনিক্যাল ক্যাডার চালুসহ চার দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে সাতদিন ধরে আন্দোলন করে যাচ্ছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের পাঁচ শতাধিক শিক্ষার্থী।

গত সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে এ আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।

চলমান আন্দোলনের ধারাবাহিকতায় রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে অনুষদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বিসিএসের মাধ্যমে টেকনিক্যাল ক্যাডারে কৃষি প্রকৌশলীদের নিয়োগ দিতে প্রতিটি উপজেলায় নতুন পদ সৃষ্টি, কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি প্রকৌশলীদের জন্য আলাদা উইং চালু, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনে (বিএডিসি) কৃষি প্রকৌশলীদের নিজস্ব পদ নিরূপণ করা, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের অধীনে কৃষি বিষয়ে সরকারি স্কুল-কলেজের নিয়োগ বিজ্ঞপ্তিতে কৃষির পাশাপাশি কৃষি প্রকৌশলীদেরও সুযোগ প্রদানে তারা আন্দোলন করছেন।

শিক্ষার্থীরা আরও বলেন, যান্ত্রিকীকরণের যুগে বিপুল জনসংখ্যার বিপরীতে আবাদযোগ্য জমির পরিমাণ খুবই কম। অল্প জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষকদের অবশ্যই প্রযুক্তি নির্ভর হওয়া প্রয়োজন। কিন্তু কৃষিতে প্রযুক্তির ছোঁয়া না লাগায় কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাওয়াসহ অনেক অসুবিধার সৃষ্টি হয়েছে। এ থেকে উত্তোরণের জন্য বিসিএসে টেকনিক্যাল ক্যাডার চালুর মাধ্যমে প্রত্যেক উপজেলায় কৃষি প্রকৌশলীদের জন্য নিয়োগের ব্যবস্থা করা সময়ের দাবি।

দাবি আদায় না পর্যন্ত ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলেও জানান শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর