রোহিঙ্গা ফেরাতে যুক্তরাজ্যের সমর্থন চায় বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 11:28:56

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচারের কথা উল্লেখ করে রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনের জন্য যুক্তরাজ্যের সমর্থন চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) অ্যান মেট কেজার্বির নেতৃত্বে চৌদ্দ জন ব্রিটিশ সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন। যৌন ও প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত এক গবেষণার কাজে বাংলাদেশ সফর করছেন যুক্তরাজ্যের এই সংসদ সদস্যরা।

প্রতিনিধিদলের সদস্যদের স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মুক্তিযুদ্ধের সময় ও পরবর্তী সময়ে যুক্তরাজ্যের রাজনীতিবিদ ও জনগণের সমর্থনের জন্য গভীর কৃতজ্ঞতা জানান।

বৈঠককালে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার দিয়ে বাংলাদেশের বর্তমান আর্থিক ও পরিবেশগত প্রভাবের কথা উল্লেখ করেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাজ্যের প্রতিনিধিদলকে অর্থনৈতিক ক্ষেত্রের পাশাপাশি আর্থ-সামাজিক ক্ষেত্রে যেমন—শিশু ও মাতৃমৃত্যু হ্রাস এবং জনসংখ্যা বৃদ্ধির হার, স্বাক্ষরতার হার বৃদ্ধির বিষয়ে বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে অবহিত করেন।

বাংলাদেশ সরকারের সঙ্গে দীর্ঘকালীন অংশীদারিত্বের জন্য যুক্তরাজ্যের জনগণ ও সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) এবং ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নের ক্ষেত্রে যুক্তরাজ্যের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

জনসংখ্যা, উন্নয়ন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত যুক্তরাজ্যের অল পার্টি সংসদীয় গোষ্ঠীর সদস্যরা এ বৈঠকের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। তারা ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় এবং সকল প্রকার মানবিক সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন। একই সঙ্গে তারা শিশু ও মাতৃস্বাস্থ্য, দারিদ্র্য হ্রাস, নারীর ক্ষমতায়ন, প্রযুক্তি ও সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্যের প্রশংসা করেন।

তৃণমূল থেকে জাতীয় পর্যায়ে বাংলাদেশের সার্বিক উন্নয়নে এবং রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদে প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাজ্য কাজ চালিয়ে যাবে বলে আশ্বস্ত করেন প্রতিনিধিদলের সদস্যরা।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আশা প্রকাশ করেন রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তন নিশ্চিত করতে যুক্তরাজ্য মিয়ানমারের ওপর চাপ তৈরি করার জন্য আন্তর্জাতিক ফোরামে বিশেষত জাতিসংঘে বাংলাদেশকে সমর্থন অব্যাহত রাখবে।

এ সম্পর্কিত আরও খবর