নারী ও শিশুর নিরাপত্তায় ‘অভিযোগ বক্স’ দেবে ডিএনসিসি

ঢাকা, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 00:27:25

নিরাপদ ও মানবিক ঢাকা গড়ার প্রত্যয় নিয়ে কাজ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এই শহরে কত শত ঘটনা ঘটে তার কিছু গণমাধ্যমের কল্যাণে জনসন্মুখে আসে। আর বেশিরভাগই অপ্রকাশিত থেকে যায়। পরিবার থেকে শুরু করে সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীরা নানাভাবে নিগৃহীত হচ্ছে। ইচ্ছে থাকা সত্ত্বেও অনেক নারীরা নিজের নিরাপত্তার কথা ভেবে মুখ চেপে সহ্য করেন সকল যন্ত্রণা। এসব অব্যক্ত কথা শুনতে ও সমাধান দিতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, শুধু নারী বা শিশুই না শহরের যে কোনো অভিযোগ লিখিত আকারে জমা দেওয়া যাবে। তার জন্য প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর অফিস এবং আঞ্চলিক অফিসে বসানো হবে স্বচ্ছ কাঁচের বক্স। ডিএনসিসি’র ওই বক্সের গায়ে লেখা রয়েছে “নারী ও শিশু বান্ধব সমাজ গড়ায় আপনার সুর্নিদিষ্ট অভিযোগ ও পরামর্শ প্রদান করুন।”

এই অভিযোগ বক্সে ওই ওয়ার্ডের কোনো অনিয়ম, বা কাজের গাফিলতি পরিলক্ষিত হলে যে কেউ লিখিত আকারে দিতে পারবে। সেক্ষেত্রে অভিযোগকারীর নিরাপত্তা নিশ্চিত করবে সিটি করপোরেশন। অভিযোগ বক্স সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর খুলতে পারবেন না, খুলবেন অন্য ওয়ার্ডের কাউন্সিলর।

আর সমস্ত অভিযোগ জেনে সমাধানের জন্য একটি প্লার্টফর্ম করছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। নগর ভবনে থাকবে একটি সেল। সেই সেল থেকে নারী ও শিশুদের আইনি সহয়তাসহ যে কোনো ধরনের সহায়তা দেওয়া হবে। মূলত নারী ও শিশুদের নিরাপত্তা দিতেই এই অভিযোগ বক্স।

এ বিষয়ে ডিএনসিসি’র মেয়র মো. আতিকুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, নারী ও শিশু বান্ধব ঢাকা গড়তে আমরা এই পদক্ষেপ নিয়েছি। এই শহরে এমন অনেক নারী ও শিশু রয়েছে যাদের আইনি সহায়তা দরকার হলেও অর্থের অভাবে হয়তো পাচ্ছেন না, আবার ভালো আইনজীবীও পাচ্ছেন না, আমরা তাদের পাশে দাঁড়াতে চাই- সেজন্য এই উদ্যোগ।

অভিযোগ বক্স স্থাপনের আগে রাজধানীর বিভিন্ন পর্যায়ের নারী নেত্রীদের নিয়ে বসবেন মেয়র আতিকুল ইসলাম। তাদের সুচিন্তিত মতামত নিয়ে এই কাজ শুরু হবে। তবে এরইমধ্যে অভিযোগ বক্সগুলো ডিএনসিসি’র নগর ভবনে এসে পৌঁছেছে। খুব শিগগিরই নারী নেত্রীদের সঙ্গে বসে আলাপ করে স্থাপন করা হবে এই অভিযোগ বক্স।

এ সম্পর্কিত আরও খবর