পেঁয়াজের বাজারে ভূত, ইচ্ছামতো দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা

ঢাকা, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 05:20:14

পাইকারি ব্যবসায়ী থেকে শুরু করে গলির খুচরা ব্যবসায়ীরা যে যেভাবে পারছেন নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের দাম বাড়াচ্ছেন। অধিকাংশ ব্যবসায়ী ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধিকে কারণ হিসেবে উল্লেখ করছেন। তবে অনেকের দাবি, মজুতদারদের সিন্ডিকেট কৃত্রিম সংকট তৈরি করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে।

রাজধানীর রায়ের বাজারের ব্যবসায়ী ইকবাল হোসাইন জানান, গত ১৩ সেপ্টেম্বর তিনি ৪২ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছেন। আর মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সেই পেঁয়াজ কিনতে হচ্ছে ৫৫ টাকা দরে। ফলে পরিবহন খরচসহ এক মণ পেঁয়াজ কিনতে হচ্ছে ২ হাজার ২৮০ টাকায়। আর রাতে তিনি পেঁয়াজ বিক্রি করছেন ৬০ টাকা কেজি দরে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) কারওয়ান বাজারের প্রায় প্রতিটি দোকানে পেঁয়াজ বিক্রি হয়েছে ৬৫-৭০ টাকা কেজি দরে। একই চিত্র শুক্রাবাদ ও ঝিগাতলা কাঁচাবাজারে।

কারওয়ান বাজারের কাঁচামাল ব্যবসায়ী হাবিবুর রহমান জানান, চাহিদার তুলনায় যোগান কম থাকায় দাম বাড়ছে। তারা প্রতি মণ পেঁয়াজ কিনছেন ২৪০০-২৫০০ টাকায়। সঙ্গে পরিবহন খরচ ও পচা পেঁয়াজের দাম সমন্বয় করে চূড়ান্ত দাম নির্ধারণ করতে হয়।

তবে রায়ের বাজার ও কারওয়ান বাজারের ব্যবসায়ীদের দেওয়া তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, মণ প্রতি পেঁয়াজের দামের পার্থক্য ২০০-৩০০ টাকা।

পেঁয়াজের বাজারে ভূত, খুশি মতো দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, একই বাজারের বিভিন্ন দোকানে একেক দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে দাম ৬০-৭০ টাকার মধ্যে সীমাবদ্ধ আছে।

রায়ের বাজার কৃষি মার্কেটের পেঁয়াজের আড়তদার মিজানুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'বাংলাদেশে সবচেয়ে বেশি পেঁয়াজ আসে ভারত থেকে। ফলে আমাদের পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করে ভারত। আমাদের নিজস্ব উৎপাদন শেষের দিকে। এখন ভারত কেজি প্রতি ৭-৮ টাকা দাম বাড়িয়েছে।'

অনেক দিন ধরে ভারত থেকে নতুন পেঁয়াজ আমদানি হচ্ছে না। তাহলে পুরাতন দামে কেনা পেঁয়াজ হুট করে কেন বেশি দামে বিক্রি হচ্ছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আসলে আমদানি একেবারে বন্ধ ছিল না বরং কম আমদানি হচ্ছিল। ফলে পেঁয়াজের দাম আরও বাড়বে।'

পেঁয়াজের বাজারে ভূত, খুশি মতো দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা

আগামী ২৪ ঘণ্টার মধ্যে পেঁয়াজের দাম কমবে- বাণিজ্য সচিবের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, 'ভোমরা, হিলিসহ সোনা মসজিদ স্থলবন্দরে পেঁয়াজের দাম কেজি প্রতি ১০-১২ টাকা বাড়ানো হয়েছে। তাহলে কীভাবে পেঁয়াজের দাম কমবে, সেটা আমার বোধগম্য নয়।'

সোনা মসজিদ স্থলবন্দরের আমদানিকারক কালু মিয়া জানান, গতকালের চেয়ে আজ পেঁয়াজের দাম কেজিতে ৮-১০ টাকা বাড়তি ছিল। নাসিক পেঁয়াজ ৫১-৫২ টাকা, পাবনার পেঁয়াজ ৪৮ টাকা এবং সাউথ ব্যাঙ্গালুরের পেঁয়াজ ৫৩-৫৪ টাকা কেজি দরে বিক্রি করেছেন।

তবে আড়তদার ও আমদানীকারদের একজনের তথ্যের সঙ্গে আরেকজনের তথ্যের মিল পাওয়া যায়নি। যে যেভাবে পারছেন পেঁয়াজের দাম বাড়াচ্ছেন এবং যেমন দাম রাখছেন সে তেমন করেই কথা বলছেন।

রায়ের বাজারের এক আড়তদার জানান, দেশি হোক আর ইন্ডিয়ান হোক নতুন পেঁয়াজ না ওঠা পর্যন্ত ৭০ টাকা কেজি দরে কিনে খেতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে ঢাকার এক পাইকারি ব্যবসায়ীর সহযোগী জানান, মজুদ ব্যবসায়ীদের কারণে পেঁয়াজের দাম বাড়ছে। এখন অফ সিজন তাই বাজারে পেঁয়াজ কম। এই সুযোগে যারা পেঁয়াজ স্টক করে রেখেছিলেন তারা দাম বাড়িয়ে দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর