মাসব্যাপী ইয়োগা ট্রেনারদের প্রশিক্ষণ দেবে ভারতের আইটেক

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 15:44:21

ভারতের আইটেক কর্মসূচির আওতায় মাসব্যাপী ইয়োগা প্রশিক্ষণার্থীদের বিশেষ প্রশিক্ষণ দেবে। নভেম্বর-ডিসেম্বরে ভারতের বেঙ্গালুরুরতে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস।

তিনি বলেছেন, 'প্রতিবছর ভারতজুড়ে ৬০টিরও বেশি তালিকাভুক্ত সেরা প্রতিষ্ঠান আইটেক কর্মসূচির অধীনে প্রায় ৩০০টি স্বল্প মেয়াদী, মধ্যম মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী কোর্স পরিচালনা করে থাকে। এ কোর্সগুলো সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে পরিচালিত হয়।'

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে ভারতীয় হাই কমিশন আয়োজিত আইটেক দিবস-২০১৯ এর কর্মসূচিতে ভারতীয় হাই কমিশনার এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়া প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক উপস্থিত ছিলেন।

মাসব্যাপী ইয়োগা ট্রেনারদের প্রশিক্ষণ দেবে ভারতের আইটেক

রিভা গাঙ্গুলী দাস বলেন, 'প্রতি বছর হিসেব, স্বাস্থ্য, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মতো বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য সহযোগী দেশগুলোতে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। দক্ষতা উন্নয়ন এবং সামর্থ্য বৃদ্ধি আইটেক কর্মসূচির অন্যতম প্রধান লক্ষ্য। নিয়মিত কোর্সের বাইরেও সহযোগী দেশসমূহের অনুরোধে বিশেষ কোর্স ও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়।'

তিনি বলেন, 'এ বছরের নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের ইয়োগা (যোগ ব্যায়াম) অনুশীলনে আগ্রহীদের জন্য স্পেশাল ট্রেনিং ফর ইয়োগা ট্রেনার্স নামে একটি বিশেষ কোর্সের আয়োজন করা হয়েছে। এক মাসব্যাপী এই কোর্সটি বেঙ্গালুরুর বিবেকানন্দ ইয়োগা অনুসন্ধানা সামাসথানাতে অনুষ্ঠিত হবে।'

মাসব্যাপী ইয়োগা ট্রেনারদের প্রশিক্ষণ দেবে ভারতের আইটেক

গত ৫ বছরে মুসৌরির ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্ন্যান্স এক হাজার ৫০০ জন বিসিএস অ্যাডমিন ক্যাডার কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং আগামী ৫ বছরে আরও ১৮০০ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। একইভাবে ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমিতে ২০১৭-১৮ সালে এক হাজার ৫০০ বিচারিক কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রশিক্ষণ কর্মসূচিগুলোর মাধ্যমে আমরা বাংলাদেশের মেধাবীদের সঙ্গে আমাদের সেরা বিষয়গুলো ভাগ করে নেওয়ার সুযোগ পাই। আমরাও এ দেশের আর্থ সামাজিক উন্নয়নের অভিজ্ঞতা থেকে সমানভাবে উপকৃত হচ্ছি।

রিভা গাঙ্গুলি দাস বলেন, 'ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (আইটেক) হলো ভারত সরকারের ডেভলপমেন্ট পার্টনারশিপ অ্যাডমিস্ট্রেশনের একটি কর্মসূচি। ১৯৬৪ সালে এই প্রোগ্রামটি চালু হয়। এটি এশিয়া, আফ্রিকা, পূর্ব ইউরোপ, ল্যাটিন আমেরিকা, ক্যারিবিয়ান ও প্রশান্ত মহাসাগর অঞ্চলের ছোট দ্বীপের দেশগুলোসহ ১৬১ দেশজুড়ে বন্ধুত্বের সেতু গড়ে তুলতে অসামান্য ভূমিকা রাখছে।

অনুষ্ঠানে আইটেক কর্মসূচির আওতায় প্রশিক্ষণ নেওয়া কয়েকজন কর্মকর্তা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এরপর দুই দেশের কৃষ্টি কালচার তুলে ধরা হয় গ্রুপ নৃত্যের মাধ্যমে।

এ সম্পর্কিত আরও খবর