শনিবার থেকে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা

বিবিধ, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 18:47:19

ঢাকাসহ সারাদেশে টানা কয়েকদিন থেমে থেমে বৃষ্টির পর গত সপ্তাহে শুরু হয় গরম। বাংলাদেশের উপর মৌসুমি বায়ুর সক্রিয়তা অনেকটা কমে যায়। এতে বৃষ্টির প্রভাবও কমে যাওয়া, বেড়ে যায় তাপমাত্রা। ফলে জনজীবন অতিষ্ট হয়ে পড়ে।

তবে মৌসুমি বায়ু বাংলাদেশে উপর আবারও মোটামুটি সক্রিয় হয়েছে। তাই আগামী শনিবার (২১ সেপ্টেম্বর) থেকে ঢাকাসহ সারাদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস। এতে সারা দেশে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরতে পারে। 

এদিকে, নৌবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হলেও সমুদ্র বন্দরে এখনো কোনো সংকেত দেখানোর নির্দেশ দেওয়া হয়নি।

গোধূলী বেলা

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোরে রাজধানীতে আবহাওয়া ঠাণ্ডা ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের প্রখরতায় তাপমাত্রা বেড়ে যায়। এর মাঝে মাঝে আকাশে মেঘ দেখা গেছে।   

আবহাওয়াবিদ আরিফ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, গত বুধবার থেকে আকাশে মাঝে মধ্যে মেঘ দেখা গেছে। মৌসুমি বায়ু আবারও সক্রিয় হয়েছে। এতে আগামী শনিবার রাত থেকে দেশের বিভিন্ন স্থানে মাঝারি অথবা ভারী বর্ষণ হতে পারে। এ বৃষ্টি চার থেকে পাঁচদিন অব্যাহত থাকতে পারে।

তিনি আরও জানান, গত দু’দিন ধরে দিনে তাপমাত্রা বাড়লেও রাতের তাপমাত্রা কিছুটা কম থাকছে। তাপমাত্রা ধীরে ধীরে আরও কমে আসবে।

নীল আকাশে ছোটাছুটি করছে মেঘ

 

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

এছাড়া সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে- ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর