শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে মানববন্ধন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 11:07:33

শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধ এবং নিরাপদ কর্মপরিবেশের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির মিরপুর অঞ্চল কমিটি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৫টায় মিরপুরে মিল্ক ভিটা কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি আয়োজিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন মিরপুর শাখার আহ্বায়ক এবং কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক প্রদীপ রায়।

মিরপুর অঞ্চল কমিটির সম্পাদক আসাদুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ভারপ্রাপ্ত অর্থ সম্পাদক প্রবীর সাহা, মিরপুর অঞ্চল কমিটির সাংগঠনিক সম্পাদক রবিন আহম্মেদ, সদস্য সাবিনা আক্তারসহ আঞ্চলিক নেতারা।

নেতৃবৃন্দ বলেন, সারাদেশে মানুষের জানমালের যেমন নিরাপত্তা নেই তেমনি গার্মেন্টস শিল্পের কর্মপরিবেশে শ্রমিকদের নিরাপত্তা নেই। অধিকাংশ কারখানায় শ্রমিকেরা অমানবিক পরিবেশে কাজ করতে বাধ্য হচ্ছেন। মুখে সরকার নিজেকে শ্রমিকবান্ধব বললেও বাস্তবে শ্রমিকদের কর্মপরিবেশ উন্নয়নে কোন ব্যবস্থা নেয়নি। বরং শ্রমিক স্বার্থে কোন সংগঠন ট্রেড ইউনিয়ন করতে চাইলে সরকার ও মালিক যৌথভাবে তাতে বাধা দিচ্ছে।

নেতারা আরও বলেন, ঈদের ছুটির পর শ্রমিক ছাঁটাই বৃদ্ধি পেয়েছে। ২৬টি কারখানা ইতেমধ্যে বন্ধ হয়েছে, ২৫ হাজারের বেশি শ্রমিক ছাঁটাই হয়েছে। ফলে শ্রমিকদের মধ্যে অস্থিরতা বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থার পরিবর্তন না হলে এ শিল্পের সাথে যুক্ত লক্ষ লক্ষ শ্রমিক বেকার হয়ে পড়বে। তাই সরকার ও মালিকদের প্রতি আহ্বান জানাই দ্রুত শ্রমিক ছাঁটাই প্রক্রিয়া বন্ধ করে নিরাপদ কর্মপরিবেশের ব্যবস্থ করুন। অন্যথায় পোশাক শিল্পের অস্থিরতার দায় মালিক ও সরকারকেই নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর