দুর্নীতি বিরোধী অভিযানে নতুন দিশা দেখছে দেশ!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 11:42:55

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী তন্ময়। চলমান দুর্নীতিবিরোধী অভিযানের সম্পর্কে তার ভাবনা- যদি এভাবে র‍্যাবের দুর্নীতি বিরোধী অভিযান চলতে থাকে, তাহলে কেউ অবৈধ সম্পদের পাহাড় গড়ার সাহস পাবে না।

দেশকে সোনার বাংলা হিসেবে গড়তে ও দেশের কল্যাণে এই অভিযান চলমান রাখা প্রয়োজন বলেও মনে করেন এই শিক্ষার্থী।

এদিকে, টানা তৃতীয় বারের মতো দেশে ক্ষমতায় আওয়ামী লীগ। এ সময়ের মধ্যে দেশের অর্থনৈতিক উন্নয়নসহ আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি করেছে দলটি। মেট্রোরেল,পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো বেশ কয়েকটি বড় প্রকল্পও হাতে নেয় আওয়ামী লীগ। এর মধ্যে অধিকাংশ প্রকল্পের কাজ ৫০ শতাংশেরও বেশি শেষ হয়েছে।

তবে এত উন্নয়নের মধ্যেও দলীয় নেতাকর্মীদের দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের কারণে কিছুটা অস্বস্তিতে পড়েছে আওয়ামী লীগ। নেতাকর্মীদের এমন আচরণে ক্ষুব্ধ দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

তাই আওয়ামী লীগ সরকারের ভাবমূর্তি উজ্জ্বল এবং দলের সর্বস্তরের নেতাকর্মীদের বার্তা দিতে কঠোর অবস্থান নিয়েছেন প্রধানমন্ত্রী। দলের দুর্নীতিবাজ এবং ক্ষমতা অপব্যবহারকারী নেতাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করছেন তিনি। তার নির্দেশে এসব নেতাকর্মীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী। এর ধারাবাহিকতায় অভিযানে নেমেছে র‌্যাব।

র‌্যাব সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর সরাসরি মনিটরিংয়ে দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে। এর মধ্যে যুবলীগের দুইজন হাইপ্রোফাইল নেতাকে সুনির্দিষ্ট চাঁদাবাজি, টেন্ডারবাজি, ক্যাসিনো ও জুয়া ব্যবসা করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। অভিযানে এসব নেতাদের কাছ থেকে শত শত কোটি অবৈধ টাকা, মাদক ও অবৈধ অস্ত্র জব্দ করে র‌্যাব। পাশাপাশি সিলগালা করা হয় বেশ কয়েকটি অবৈধ ক্যাসিনো।

এদিকে, দুর্নীতিবাজ দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শক্ত অবস্থান ও র‌্যাবের এই অভিযান দেশের বিভিন্ন স্তরের বিশিষ্ট জনদের কাছে প্রশংসিত হচ্ছে।

তারা বলছেন, দুর্নীতিবাজদের টুটি ধরতে নিজের দলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে, শুদ্ধি অভিযান শুরু করছেন তা দেশকে নতুন দিশা দেখাচ্ছে। র‌্যাবের এ অভিযানে দেশের মানুষ আবারও বিশ্বাস করতে শুরু করছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্নীতিবাজদের নির্মূল করা সম্ভব।

অন্যদিকে, চলমান এই অভিযানের সম্পর্কে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘র‌্যাবের চলমান দুর্নীতি বিরোধী অভিযান উৎসাহব্যঞ্জক ও জনমনে প্রত্যাশার সৃষ্টি করেছে। এর ফলে দুর্নীতি নিয়ন্ত্রণে কী ফল পাওয়া যাবে তা নির্ভর করবে, এটি কতটুকু সর্বব্যাপী ও টেকসই হয় তার ওপর।’

তিনি আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে যে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে দলটি, তা পরিপালন হলে এর সুফল পাওয়া যাবে।’

এ বিষয়ে মানবাধিকার কর্মী নূর খান লিটন বলেন, ‘চলমান র‌্যাবের এ অভিযান সমাজের এক শ্রেণির মানুষের কাছে প্রশংসিত হচ্ছে। তারা মনে করছেন এ অভিযানের মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল হবে। তবে আমি মনে করি অভিযানের ব্যাপ্তি আরও বাড়াতে হবে এবং রাগব বোয়ালদের আইনের আওতায় আনতে হবে। তাহলে দুর্নীতি বিরোধী এ অভিযানের সফলতা পাবে।

এ সম্পর্কিত আরও খবর