বাংলাদেশের নৌপ্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 18:48:00

বাংলাদেশ নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। রোববার (২২ সেপ্টেম্বর) ঢাকার বনানীতে অবস্থিত নৌ সদর দফতরে সৌজন্য সাক্ষাতে মিলিত হন তারা।

এর আগে, ভারতীয় নৌপ্রধান নৌ সদরে এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর সহকারী প্রধান (অপারেশন্স) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেয়।

সাক্ষাৎকালে দুই দেশের নৌপ্রধানদ্বয় পরস্পর কুশল বিনিময় করেন। এ সময় বাংলাদেশ সফরের জন্য অ্যাডমিরাল করমবীর সিংকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐহিত্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার ওপর গুরুত্ব দেন। তারা আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র আরও সুদৃঢ় করার ওপর জোর দেন। এছাড়া, তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দুই দেশের নৌ সদস্যদের পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বাড়ানোর ব্যাপারে আলোচনা
করেন।

এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স অ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স অ্যাটাশে, নৌ সদরের পিএসওরা এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাক্ষাৎ শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কার্যক্রমের ওপর ব্রিফ করা হয়।

admiral
করমবীর সিংকে গার্ড অব অনার দেওয়া হয়

 

এর আগে, সকালে ভারতীয় নৌবাহিনীর প্রধান শিখা অনির্বাণে ফুল দিয়ে একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। সফরের অংশ হিসেবে তিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সফরকালে অ্যাডমিরাল করমবীর সিং খুলনা ও চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। এ সময় তিনি দুই নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তাছাড়া, তিনি খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নেভাল একাডেমি, বঙ্গবন্ধু কমপ্লেক্স ও নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস্ ঘাঁটি নির্ভীক পরিদর্শন করবেন।

উল্লেখ্য, চার দিনের রাষ্ট্রীয় সফরে তিনি ২১ সেপ্টেম্বর ঢাকায় আসেন। সফর শেষে আগামী ২৪ সেপ্টেম্বর ঢাকা ছাড়ার কথা রয়েছে তার।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালকের পক্ষে সহ:তথ্য অফিসার এস এম শামীম আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর