এডিস বন্ধ্যাকরণ পদ্ধতির সম্ভাব্যবতা যাচাই করছে অস্ট্রেলিয়ার প্রতিনিধি দল

ঢাকা, জাতীয়

Shimul | 2023-08-27 11:29:44

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে এবার বন্ধ্যাকরণ পদ্ধতি প্রয়োগের পরিকল্পনা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। এজন্য এ পদ্ধতির সম্ভাব্যবতা যাচাই করতে অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে এসেছে তিন সদস্যের প্রতিনিধি দল।

অস্ট্রেলিয়া সরকারের অলাভজনক প্রতিষ্ঠান দি কমনওয়েলথ সাইনটিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্স অর্গানাইজেশনের (সিএসআইআরও) প্রতিনিধিরা রোববার (২২ সেপ্টেম্বর) বিকেলে নগর ভবনে মেয়র কক্ষে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে দেখা করেন। এছাড়া তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গেও দেখা করেছেন।

Meyor

সাক্ষাৎ শেষে মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি আরো জানান, ‘ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে জানতে পেরে সিএসআইআরওর প্রতিনিধি দল আমাদের সরকার ও এ শহরকে সাহায্য করতে এসেছে। তারা যে পদ্ধতির সম্ভাব্যতা যাচাই করছেন, সেটি হচ্ছে ওভাকিয়া ম্যানেজমেন্ট। এর মাধ্যমে কিছু পুরুষ এডিস মশার শরীরে ওভাকিয়া নামক ব্যাক্টেরিয়া পুশ করা হবে। পরে সেসব মশা বিভিন্ন এলাকায় ছেড়ে দেওয়া হবে। সে মশাগুলোর সঙ্গে স্ত্রী এডিস মশার মিলন ঘটলে স্ত্রী মশাগুলো প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলবে। তখন ধীরে ধীরে এডিস মশার বংশবিস্তার কমবে। আর এর মধ্য দিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব হবে। এ পদ্ধতি আমাদের এখানে কেমন কাজ করবে তা যাচাই করতেই তারা বাংলাদেশে এসেছেন।’

‘তারা প্রধানমন্ত্রীর দফতরে গিয়েছিলেন। তারা আমাদের কাছ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করে দেশে ফিরে গিয়ে গবেষণা করবেন। এরপর আরেকবার বাংলাদেশ সফরের মধ্য দিয়ে আমাদের একটি প্রস্তাব দেবেন তারা। সরকার যদি মনে করে, ওই পদ্ধতি ইতিবাচক, তাহলে তা প্রয়োগের সিদ্ধান্ত নেবে সরকার। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এ পদ্ধতি বাস্তবায়ন প্রক্রিয়ায় আমরা অংশ নেব,’ যোগ করেন মেয়র।

এ সময় এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। এতে কত খরচ হবে না হবে সে বিষয়ে কোনো আলোচনা হয়নি। তারা দেখে যাবেন, বাংলাদেশের প্রেক্ষাপটে এ পদ্ধতি কতটুকু কার্যকর। এরই মধ্যে চীনসহ কয়েকটি দেশে এ পদ্ধতি প্রয়োগ করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর