গ্রিন গ্রোথে যোগ দিয়েছে বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 10:05:28

গ্রিন গ্রোথ এবং গ্লোবাল গোলস-২০৩০ এর অংশীদারিত্বে যোগ দিয়েছে বাংলাদেশ। সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে ৭৪তম জাতিসংঘের সাধারণ পরিষদের অধীনে আয়োজিত একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এটি ঘোষণা করা হয়।

গ্রিন গ্রোথ সম্পর্কিত মর্যাদাপূর্ণ এ গ্লোবাল ফোরামে বাংলাদেশের অন্তর্ভুক্তি উপলক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ‘আমাদের এলডিসি থেকে মধ্য আয়ের দেশে রূপান্তরের জন্য পার্টনারিং ফর গ্রিন গ্রোথ অ্যান্ড দ্য গ্লোবাল গোলস-২০৩০ (পিফোরজি) অনেক প্রয়োজনীয়। এটি নতুন উদ্ভাবনী পদ্ধতি এবং ব্যবসায়িক মডেল সরবরাহ করবে।’

বাংলাদেশের অর্থনৈতিক সুযোগগুলো সম্পর্কেও তিনি আলোকপাত করেন। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত প্যারিস চুক্তিতে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বিকাশের জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরামে পরিণত হওয়ার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে ২০১৮ সালে পিফোরজি চালু হয়েছিল।

বাংলাদেশের পাশাপাশি ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকাও এ ফোরামে যোগ দিয়েছে। অন্যান্য পিফোরজি অংশীদার দেশগুলো হলো চিলি, কলম্বিয়া, ডেনমার্ক, ইথিওপিয়া, কেনিয়া, মেক্সিকো, নেদারল্যান্ডস, কোরিয়া প্রজাতন্ত্র এবং ভিয়েতনাম।

এ সম্পর্কিত আরও খবর