জাতিসংঘ-মিয়ানমার পুনর্বাসন চুক্তিতে নাগরিকত্বের বিষয়টি অস্পষ্ট: হতাশ রোহিঙ্গা সম্প্রদায়

, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 08:55:48

শরণার্থীদের পুনর্বাসন নিয়ে জাতিসংঘের সাথে মিয়ানমারের সম্পাদিত চুক্তিতে নাগরিকত্বের বিষয়টি স্পষ্ট না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষ।

মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া বেশির ভাগ রোহিঙ্গাই বলছেন, নিজ দেশে ফিরে যেতে তারা আগ্রহী, কিন্তু নিরাপত্তা এবং নাগিরিকত্ব নিয়ে তারা শঙ্কার মধ্যে রয়েছেন।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেয়া শরণার্থী তায়েব আলী বলছিলেন, ‘মিয়ানমার সরকার এর আগেও বিভিন্ন সময় আমাদের ফিরিয়ে নিতে চেয়েছে কিন্তু নাগরিকত্বের বিষয়টি নিশ্চিত করেনি। তাই আমাদের প্রথম দাবি হলো জাতিসংঘের মাধ্যমে ফিরিয়ে নিতে হবে।’

২৮ বছর আগে রাখাইন থেকে পালিয়ে আসা শামসুর রহমান বলছিলেন, ‘জাতিসংঘের এই প্রস্তাবকে আমরা স্বাগত জানাই। রাখাইনে এখনো সেযসব রোহিঙ্গা অবস্থান করছে আগে তাদের নাগরিকত্ব ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করবে। বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ দফা দাবি বাস্তবায়ন করতে হবে। এসব বিষয় নিশ্চিত হলেই কেবল আমরা ফিরে যেতে রাজি আছি’।

আরেক শরণার্থী মোহাম্মদ সাঈদ বলছিলেন, ‘জাতিসংঘকে আমরা আমাদের অভিযোগের কথা জানিয়ে রাখছি। এই সংস্থাটির উচিৎ বিশ্ববাসীর কাছে আমাদের দাবির কথা জানানো। আমদের ফেলে আসা সম্পত্তি ফিরে পাওয়ার পাশাপাশি ক্ষতিপূরণের বিষয়টি নিশ্চত করতে হবে। তাহলেই কেবল আমরা ফিরে যাওয়ার কথা ভাবতে পারি’।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গত বুধবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এবং ইউএনডিডির সাথে মিয়ানমারের এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া অবশেষে শুরু হবে হবে আশা করা হচ্ছে।

জাতিসংঘের কর্মকর্তারা বলছেন, এই চুক্তি রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো জটিল প্রক্রিয়ার প্রথম ধাপ মাত্র।

 

এ সম্পর্কিত আরও খবর