স্মার্ট চিন্তাশক্তি ও টেকনোলজি গড়বে স্মার্ট সিটি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 19:47:45

স্মার্ট চিন্তাশক্তি ও টেকনোলজির সহায়তায় বাংলাদেশে স্মার্ট সিটি গড়ে উঠবে বলে মন্তব্য করেছেন 'ক্যাম্পেইন ফর স্মার্ট সিটি ইন বাংলাদেশ' সেমিনারের আলোচকরা। ক্যাম্পেইন ফর স্মার্ট সিটি ইন বাংলাদেশ উদ্যোগটি এ বছর থেকে শুরু হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর রমনায় অবস্থিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সেমিনারে আলোচকরা বলেন, 'প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা, দায়িত্বশীলতাও আধুনিক চিন্তাভাবনার মাধ্যমে বাসযোগ্য ও স্মার্ট শহর গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া স্মার্ট শহর গড়তে সুয়ারেজ ব্যবস্থা, পানি, ট্রাফিক ও ডাটা ম্যানেজমেন্টের বিষয়গুলো আলোচনায় উঠে আসে।

সেমিনারে পানিসম্পদ প্রকৌশল বিভাগের প্রফেসর সাব্বির মুস্তফা খান বলেন, স্মার্ট সিটির অন্যতম উদাহরণ হল হাতিরঝিল লেক ডেভেলপমেন্ট প্রজেক্ট। এই ধরনের লেকের সুবিধা হল, ঢাকা শহরে বেশি বৃষ্টি হলেও অতিরিক্ত পানি এখানে সংরক্ষণ করা যায়। স্মার্ট সিটি গড়তে পরিকল্পিত এই ধরনের লেক থাকা দরকার,পানি নিষ্কাশনের যথাযথ ব্যবস্থা করার জন্য।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, আপনারা জানেন কালিয়াকৈর হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। স্মার্ট সিটির সকল বিষয় এই হাইটেক পার্কে আছে। পরিবেশবান্ধব বিজনেস ওরিয়েন্টেড একটা জায়গা যা পরিকল্পিতভাবে তৈরি করা হচ্ছে।

সেমিনারে আলোচনায় প্রকৌশল বিভাগের প্রফেসর ড.তানভির আহমেদ, রবির ভাইস প্রেসিডেন্ট রেজওয়ান আল ইসলাম, বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেডের প্রতিনিধি এখলাস উদ্দিন আহমেদসহ সরকারি-বেসরকারি সংগঠন, প্রতিষ্ঠান ও ইন্ডাস্ট্রির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর