নদীর পাড় রক্ষায় তাল গাছের ভূমিকা অন্যতম

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 13:51:00

তাল গাছ নদীর চারপাশ সহ খোলা জায়গায় লাগালে বজ্রপাত থেকে রক্ষা করতে পারে। নদীর পাড় রক্ষায় তাল গাছ অন্যতম ভূমিকা পালন করতে পারে। 

শুক্রবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার শ্যামবাজার সংলগ্ন বুড়িগঙ্গা নদীর পাড়ে পরিবেশ রক্ষায় তালবীজ ও বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধনকালে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন ও বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিটির সভাপতিত্ব করেন বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের প্রতিষ্ঠাতা সদস্য সচিব মিহির বিশ্বাস। এবং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাপার যুগ্ম সম্পাদক এবং বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শাহজাহান মৃধা বেনু।

এসময় বক্তারা বলেন, সরকার বুড়িগঙ্গা তুরাগসহ সকল নদীর দখল উচ্ছেদ করে নাব্যতা ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন। সীমানা পিলার দিয়ে নদীর সীমানা ও বন্যা প্রধান এলাকা সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। নাগরিকদের পক্ষ থেকে নদীর দুইপাড়সহ বিভিন্ন আন্ত:জেলা সড়ক ও রেলপথের কাছেও তালবীজ ও গাছের চারারোপণ করা হবে।

কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন, বি আই ডব্লিউ টি এ এর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ইবনুল সাঈদ রানা, পবার সম্পাদক মোহাম্মদ সেলিম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর