নিরাপদ সড়ক পরিবহন আইন সংশোধনের বিষয়টি স্রেফ গুজব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-07-21 13:29:32

নিরাপদ সড়ক পরিবহন আইন ২০১৮ সংশোধনের বিষয়টি স্রেফ গুজব জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এ বিষয়টি পুরোই গুজব। আইন সংশোধনের বিষয়ে মন্ত্রণালয় কিছুই জানে না। অথচ দেখলাম এ বিষয় নিয়ে টিআইবি উদ্বেগ প্রকাশ করেছে। অথচ নিরাপদ সড়ক আইন সংশোধনের ব্যাপারে মন্ত্রণালয়ে এখন পর্যন্ত কোনো ধরনের উদ্যোগই নেয়নি।

রোববার (২৯ সেপ্টেম্বর) ঢাকা বিমানবন্দর মহাসড়কে ‘পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্প’ পরিদর্শনে এসে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন সেটিই যথাযথ। এ বিষয়ে কথা বলার একমাত্র তিনিই অধিকার রাখেন।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা এয়ারপোর্ট মহাসড়কের শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের নিকট পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পর কাজ ৭০ ভাগ সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে এ আন্ডারপাস নির্মাণের কাজ করছে। জনদুর্ভোগের কথা মাথায় রেখে আধুনিক পুশব্যাক পদ্ধতি অনুসরণ করে এই প্রকল্প বাস্তবায়ন করা হয়। বাংলাদেশে আগে কখনো এই ধরনের পদ্ধতি ব্যবহার করা হয়নি।

তিনি আরও বলেন, আন্ডারপাস নির্মাণ শেষ করার সময় ধরা হয়েছিল ২০২০ সালের জুন মাস নাগাদ। কিন্তু সেনাবাহিনী ২০১৯ সালের ডিসেম্বর মাসে এই প্রকল্পের কাজ শেষ করতে পারবে। এই প্রকল্প নির্মাণে ৫৭ কোটি টাকা ব্যয় করা হবে।

আরো জানা যায়, সড়ক ও জনপথ অধিদফতর, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় তত্ত্বাবধানে। ২৫ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়ন, ২৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড বাংলাদেশ সেনাবাহিনী প্রকল্পটি বাস্তবায়ন কাজ করছে।

উল্লেখ, গত ২০১৮ সালের ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের শিক্ষার্থী দিয়া খানম মীম এবং আব্দুল করিম রাজিব তাদের কলেজের কাছেই জাবালে নূর পরিবহণের বাসের চাপায় প্রাণ হারায় এবং ওই দুর্ঘটনায় আরো কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

এ সম্পর্কিত আরও খবর