দুই সপ্তাহ থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 19:21:40

বর্ষা মৌসুমের শুরু থেকে বাংলাদেশের উপর সক্রিয় হয় মৌসুমি বায়ু। এর প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সপ্তাহের প্রথম তিনদিন হালকা থেকে মাঝারি কিংবা মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে। আবার কোনো কোনো সময় পুরো সপ্তাহ জুড়ে বৃষ্টি অব্যাহত ছিল। একইসঙ্গে অস্থায়ী দমকা হাওয়াসহ বজ্রপাতও ছিল। বৃষ্টির কমা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও ওঠানামায় মগ্ন ছিল। স্থানভেদে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়।  

এদিকে, উপকূলবর্তী ও নদী তীরবর্তী বসবাসকারীদের সতর্কতার জন্য সমুদ্র বন্দর ও নদীবন্দরে সতর্ক সংকেতও দেখানো হয়।

বাংলার আশ্বিন মাস চললেও মৌসুমি বায়ু বাংলাদেশের উপর এখনো মোটামুটি সক্রিয় আছে। তাই গত কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। তাপমাত্রাও অনেকটা হ্রাস পেয়েছে।

আবহাওয়া অফিস বলছে, আগামী ১৭ আক্টোবরের মধ্যে মৌসুমি বায়ু দুর্বল হয়ে যেতে পারে। এতে করে বৃষ্টির প্রভাবটাও কমে যাবে। জানান দেবে শীতের আগমনী বার্তা। রোদের তীব্রতায় দিনের বেলায় তাপমাত্রা বেশি থাকলেও রাতের বেলায় অনেকটাই হ্রাস পাবে।            

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। তাপমাত্রা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। আগামী ১৭ আক্টোবরের মধ্যে মৌসুমি বায়ু দুর্বল হয়ে যাবে। বাংলাদেশের ওপর সক্রিয় থাকবে না। ফলে বৃষ্টির সম্ভাবনাও কমে যাবে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে রাতের বেলায় তাপমাত্রা বেশি হ্রাস পাওয়ায় কিছুটা ঠান্ডা অনুভব হচ্ছে। তবে এটি শীতের কোনো বার্তা নয়। কারণ এ সময় বৃষ্টি হলে রাতের বেলায় তাপমাত্রা কিছুটা কমই থাকে। নভেম্বরের মাঝামাঝি সময়ে উত্তরাঞ্চলের দিকে শীত শুরু হবে। তবে আক্টোবরের শেষার্ধে শীতের আগমনী বার্তা দেবে প্রকৃতি। ’

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, ময়মনসিংহ, রাজশাহী ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এদিকে, নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রংপুর, রাজশাহী, দিনাজপুর, বগুড়া, পাবনা, কুষ্টিয়া, যশোর, খুলনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর