অভিজ্ঞতার অভাবে উন্নয়ন প্রকল্পে অর্থের অপব্যবহার: অর্থমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 23:09:52

অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল বলেছেন, ‘আমরা পদ্মা সেতু করব, কর্ণফুলী টানেল করব, মেট্রোরেল প্রজেক্ট করব- এগুলো তো আমাদের স্বপ্ন। এত বড় প্রকল্প বাস্তবায়ন করার অভিজ্ঞতা তো আমাদের ছিলো না। এজন্য উন্নয়ন প্রকল্পে অর্থের অপব্যবহার (মিস ইউজ) হবে, এটা ধরে নিতে হবে। ইন্দোনেশিয়ায়, মালয়েশিয়ায়সহ অন্যান্য দেশেও হয়েছে। তবে অপচয় যেন হয় সে চেষ্টা করতে হবে। অর্থাৎ সীমার মধ্যে যেন থাকে তারজন্য আপ্রাণ চেষ্টা করতে হবে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর নিজ দফতরে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেঞ্জি তেরিংয়ের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

মুস্তফা বলেন, ‘উন্নয়ন প্রকল্পের অর্থের অপব্যবহার রোধে প্রধানমন্ত্রীও আপ্রাণ চেষ্টা করছেন। আস্তে আস্তে আমরা অভিজ্ঞতা সঞ্চয় করব, তখন এগুলো কমে আসবে। যত দিন যাবে ততই অভিজ্ঞতা বাড়বে। যেখানেই আমরা সংশয় দেখতে পাচ্ছি সেখানেই বিদেশি ঠিকাদার নিচ্ছি। আমরা বড় বড় চাইনিজ কোম্পানি দিয়েও কাজ করাচ্ছি।

উন্নয়ন প্রকল্পে দুর্নীতি না হলে দেশ আরও এগিয়ে যেত, প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে একমত পোষণ করে  মুস্তফা কামাল বলেন, ‘প্রধানমন্ত্রী যেভাবে দেখেছেন, তার সহযোগী হিসেবে আমিও একইভাবে দেখছি। উনি যা বলেছেন, সত্যি বলেছেন। এটা স্বীকার করতে হবে।’

অর্থমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেছেন, আগামীতে আমাদের প্রবৃদ্ধি কমে যেতে পারে তখন আমি বলেছি, প্রবৃদ্ধি কমবে না বাড়বে। বিভিন্ন খাতে আমরা বিনিয়োগ করেছি। কিন্তু সেগুলো থেকে আমরা এখনও ফলাফল পাইনি। এগুলো থেকে রিটার্ন আসবে আগামী বছর থেকে। রিটার্ন পাওয়া শুরু হলে প্রবৃদ্ধি ২ শতাংশ বেড়ে যাবে। শুধু পদ্মাসেতুই ১ শতাংশ প্রবৃদ্ধি বাড়াতে সাহায্য করবে।’

এ সম্পর্কিত আরও খবর