মিয়ানমার থেকে আসছে শত শত মেট্রিক টন পেঁয়াজ  

বিবিধ, জাতীয়

উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা টোয়ান্টিফোর.কম, টেকনাফ | 2023-09-01 18:05:49

মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থল বন্দর দিয়ে প্রতিনিয়ত শত শত মেট্রিক টন পেঁয়াজ আসছে। তবে সেপ্টেম্বর মাসে দেশটি থেকে ৩ হাজার ৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। আরও কয়েক হাজার মেট্রিক টন পেঁয়াজ কয়েক দিনের মধ্যে বন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে গত রবিবার পার্শ্ববর্তী দেশ ভারতে মূল্যবৃদ্ধির কারণে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে বেশ কিছুদিন ধরেই সেদেশে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দাম নিয়ন্ত্রণে এই নিষেধাজ্ঞা জারি হয়। সেদেশে নতুন নির্দেশিকা না আসা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বজায় থাকবে বলে জানা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত মিয়ানমার থেকে ৩৫২ দশমিক ১৪১ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থল বন্দরে এসে পৌঁছায়। এ সব পেঁয়াজ ছয়জন ব্যবসায়ী আমদানি করেন। প্রতি বস্তা ৫০ কেজির পেঁয়াজ শ্রমিকেরা ট্রলার থেকে খালাস করে সরাসরি ট্রাক বোঝাই করেন। পরে স্থলবন্দর থেকে পেঁয়াজ ভর্তি ট্রাকগুলো ছাড়পত্র নিয়ে দেশের বিভিন্ন স্থানে ছেড়ে যায়।

উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা টোয়ান্টিফোর.কম, টেকনাফ

তবে মিয়ানমারের থেকে আমদানিকৃত প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ছে ৪৩ থেকে ৪৫ টাকা। এছাড়া পরিবহন, শ্রমিকসহ আরো ৫ থেকে ৬ টাকার মতো খরচ হয়। এর মধ্যে যাতায়াতে কিছু পেঁয়াজ নষ্ট হয়ে পড়ছে বলে আমদানিকারকরা জানিয়েছেন।   

টেকনাফ শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, সদ্য সমাপ্ত সেপ্টেম্বর মাসে ৩ হাজার ৫৭৩ দশমিক ১৪১ মেঃ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এ সব পেঁয়াজের আমদানি মূল্য ১৫ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৩৫৭ টাকা। এর আগে আগস্টে এসেছে ৮৪ মেট্রিক টন পেঁয়াজ।

আমদানিকারক এমএ হাশেম, মোহাম্মদ সেলিম ও নুরুল কায়েস সাদ্দাম বলেন, ‘দেশে পেঁয়াজের সংকট দূর করতে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। কয়েক হাজার মেট্রিক টন পেঁয়াজ বোঝায় ট্রলার সাগর পথে রয়েছে। সেগুলো শীঘ্রই বন্দরে এসে পৌঁছাবে। তবে ভারত পেঁয়াজ রফতানি বন্ধের খবর মিয়ানমারে পৌঁছুলে সেদেশের ব্যবসায়ীরাও পেঁয়াজের দাম বাড়িয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে।’ 

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা আবছার উদ্দিন বলেন, ‘মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি দিন দিন বাড়ছে। এ শুল্ক স্টেশন দিয়ে আমদানিকৃত পেঁয়াজ দ্রুত খালাস শেষ করে ছাড়পত্র দিয়ে বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। তবে পেঁয়াজের সংকট মোকাবেলায় ব্যবসায়ীদের আরো পেঁয়াজ আমদানি বৃদ্ধিতে উৎসাহিত করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর