ঢাকার অনেক সড়কে হাঁটু পানি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 07:04:37

বেলা ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত টানা ঝুম বৃষ্টি হয়েছে রাজধানীতে। বৃষ্টিতে পানিতে তলিয়ে গেছে রাজধানীর প্রত্যেকটি এলাকা। পানিতে রাস্তাঘাট ডুবে যাওয়া পথে চলাচলকারী নগরবাসী পড়েছে চরম ভোগান্তিতে। বড় সড়কগুলো তো বটেই বিভিন্ন এলাকার ছোট ছোট রাস্তাগুলো পানিতে তলিয়ে যাওয়ার কারণে রিকশা, সিএনজিসহ ছোট ছোট পরিবহনগুলো আটকে গেছে রাস্তায়, ফলে ভীষণ যানজটের সৃষ্টি হয়েছে।

গুলিস্তান, পল্টন, প্রেসক্লাব, মৎস ভবন, আজিমপুর, নিউ মার্কেট ও ধানমন্ডি হয়ে গাবতলী যাওয়ার মতো বড় সড়কগুলোতে পানি আটকে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে কর্মমুখী মানুষ পড়েছে চরম ভোগান্তিতে।

গুলিস্তান থেকে শাহবাগ হয়ে সাইন্সল্যাবে যাওয়ার পথে মৎস ভবনে এসে ঘণ্টা দেড়েক জ্যামে আটকা আছেন জাকারিয়া হোসেন। চরম বিরক্ত নিয়ে তিনি বলেন, গুলিস্তান থেকে সাইন্সল্যাবে যাবো অথচ জলবাদ্ধতার কারণে মৎস ভবনের সামনে আটকে আছি কতক্ষণ যাবত। গাড়ি থেকে নেমে যে হেঁটে যাবো সে উপায়ও নেই। রাস্তা তলিয়ে পানি উঠেছে ফুটপাতে। দুই ঘণ্টার বৃষ্টিতেই যদি এই অবস্থা হয় তাহলে এত এত উন্নয়ন এর মানে কি?

ধানমন্ডির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়ুয়া ঝর্ণা আক্তার জয়া বলেন, দুপুর একটায় ক্লাস ছিলো। বাসা থেকে ১২ টা ৩০ এ বের হয়ে ক্যাম্পাসে যাবো বৃষ্টির মধ্যেই কিন্তু বাসার গেট পার হয়ে রাস্তায় নেমে রিকশা নিলাম কিন্তু রিকশা তো আর চলে না । এত পানি জমেছে রাস্তায় যার উপর দিয়ে রিকশা চলাচল করা সম্ভব না।

ধানমন্ডির একটি ব্যস্ত রাস্তা সিটি কলেজ থেকে মোহাম্মদপুর পর্যন্ত। বৃষ্টি শুরুর কয়েক মিনিটের মধ্যেই রাস্তাটিতে শুরু হয় জলাবদ্ধতা। এতে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। হাটু পরিমাণ পানি পার হয়ে পৌঁছাতে হয় গন্তব্যে।

এছাড়া শাহবাগ থেকে বাংলামোটর, কারওয়ান বাজার হয়ে ফার্মগেট ও বিজয় স্মরণী দিয়ে মিরপুর যাওয়ার পথে প্রত্যেকটি বড় সড়কে হাটু পরিমাণ পানি ভেঙে চলাচল করছে বিভিন্ন গণ পরিবহন ও ছোট ছোট পরিবহনগুলো। রাস্তায় বেশ কিছু পরিবহন বিকল হয়ে পানিতে আটকে থাকতেও দেখা গেছে নগরীর বিভিন্ন জায়গায়।

এমন পরিস্থিতির জন্য অপকল্পিতভাবে চালিয়ে যাওয়া মেট্রোরেল এর নির্মাণ কাজকে দায়ী করেছেন অনেকেই।

শুধু রাস্তাই নয় নগরীর ফ্লাইওভারগুলোর উপরেও জমেছে প্রায় হাটু পানি। রাজধানীর বাংলামোটর থেকে খিলগাঁ ও মগবাজারগামী ফ্লাইওভারে দেখা যায় প্রায় হাটু পরিমাণ পানি জমেছে। যান চলাচলের জন্য অনিরাপদ বলে মনে করছেন ফ্লাইওভার ব্যবহারকারীরা।

এছাড়া গুলশান, বসুন্ধরা, সেগুনবাগিচা, মৌচাক, মালিবাগ, মগবাজার, আজিমপুর, ধানমন্ডি, কাঠালবাগান, গেন্ডারিয়া ও পুরান ঢাকার সরু গলিগুলোতে পানি জমে যাওয়ায় স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর