আসক'র আস্থা প্রকল্পের 'জার্নালিস্ট ফেলোশিপ'র সূচনা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 20:07:03

জেন্ডার (লিঙ্গ) ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ও সহিংসতার ঘটনায় সাড়া প্রদানে গণমাধ্যমকে সম্পৃক্ত করার লক্ষে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) আস্থা প্রকল্পের 'জার্নালিস্ট ফেলোশিপ'র সূচনা হয়েছে।

প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের ১৭ জন নির্বাচিত সাংবাদিকের অংশগ্রহণে দুই দিনের কর্মশালার মধ্য দিয়ে এই ফেলোশিপ শুরু হয়। আসকের সম্মেলন কক্ষে গত ২৯ ও ৩০ সেপ্টেম্বর এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১ অক্টোবর) আসকের পক্ষ থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

কর্মশালায় জেন্ডার সম্পর্কে সমাজে বিদ্যমান গতানুগতিক ধ্যান-ধারণা, জেন্ডার ভিত্তিক সহিংসতার কারণ ও সহিংসতার ধরন, নারীর প্রতি সহিংসতা রোধে আইন ও যৌন হয়রানির বিষয়ে হাইকোর্টের নির্দেশনাসমূহ, সরকারি মাল্টি-সেক্টরাল সেবাসমূহ, জেন্ডার সংবেদনশীলতার সঙ্গে প্রতিবেদন তৈরি, সহিংসতার শিকার সারভাইভরের সাক্ষাৎকারের কলা কৌশল এবং সহিংসতার ঘটনা নিয়ে প্রতিবেদন লেখার সময় যা লক্ষণীয় বিষয়, নিরাপদ কর্ম পরিবেশের জন্য জেন্ডার ও যৌন হয়রানি বিষয়ক নীতিমালার প্রয়োজনীয়তা বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে কয়েকটি সেশন পরিচালনা করা হয়।

কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিকরা তাদের মতামতে জানান, জেন্ডার সংবেদনশীল হয়ে সারভাইভরদের সাক্ষাৎকার গ্রহণে এবং প্রতিবেদন তৈরিতে কর্মশালাটি তাদের পেশাগত কাজে সাহায্য করবে। এটি ছিল অনেক তথ্যবহুল ও কার্যকরী। তারা আগামীতে আসক'র সঙ্গে যুক্ত থাকার ও এ ধরনের কর্মশালায় অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

কর্মশালার বিভিন্ন সেশন পরিচালনায় ছিলেন আসক'র নির্বাহী পরিচালক শিপা হাফিজা এবং সহকারী সমন্বয়কারী মমি মঞ্জুরী চৌধুরী, প্রথম আলোর বিশেষ বার্তা সম্পাদক কুররাতুল-আইন-তাহমিনা, আসকের আস্থা প্রকল্পের টিম লিডার খালেদা খানম, ক্যাপাসিটি বিল্ডিং এক্সপার্ট জুয়েল আহমেদ এবং প্রশিক্ষক আশিক আহমেদ।


ফেলোশিপ আয়োজনে সার্বিক সমন্বয় ও তত্ত্বাবধায়নে ছিলেন আস্থা প্রকল্পের কমিউনিকেশন বিশেষজ্ঞ মিতালী দাশ। প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে আইন ও সালিশ কেন্দ্র; কারিগরি সহযোগিতায় আছে ইউএনএফপিএ এবং অর্থায়ন করছে বাংলাদেশস্থ নেদারল্যান্ডস দূতাবাস।

এ সম্পর্কিত আরও খবর