পেঁয়াজের কেজি ৭০ টাকা নির্ধারণ, দাম বাড়ালে জরিমানা

রাজশাহী, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-26 01:13:28

রাজশাহীর খুচরা ও পাইকারি বাজারে পেঁয়াজের দাম নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজের মূল্য নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫২ থেকে ৫৫ টাকা, আর খুচরা বাজারে ৬০ টাকা। দেশি পেঁয়াজের দাম পাইকারি বাজারে ৬০ থেকে ৬৫ টাকা, আর খুচরা বাজারে সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা।

মঙ্গলবার (১ অক্টোবর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহীর সাহেববাজারের মাস্টারপাড়া কাঁচাবাজার, নিউমার্কেট, কোর্ট হড়গ্রাম বাজারসহ নগরীর গুরুত্বপূর্ণ কয়েকটি বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রাজশাহী জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ ছড়া।

পেঁয়াজের কেজি ৭০ টাকা নির্ধারণ
রাজশাহীর বাজারে পেঁয়াজের দাম নির্ধারণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ ছড়া বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, সরবরাহ ঘাটতির দোহাই দিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী রাজশাহীসহ দেশে পেঁয়াজের বাজার অস্থির করে তুলেছে। তদারকি করতে রাজশাহীর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের বাইরে কেউ যাতে পেঁয়াজ বিক্রি না করে, সে বিষয়ে মঙ্গলবার রাজশাহীর সকল ব্যবসায়ীকে সতর্ক করে দেওয়া হয়। একই সঙ্গে বাজারে পেঁয়াজের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, 'আমরা বুধবার (২ অক্টোবর) সকাল থেকে বাজার মনিটরিংয়ে থাকব। আগামী এক সপ্তাহ কঠোরভাবে বাজার মনিটরিং করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। যদি কেউ নির্ধারিত মূল্যের বেশি দামে পেঁয়াজ বিক্রি করে, তবে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

এদিকে, মঙ্গলবার বিকেলে রাজশাহীর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা কেজি এবং দেশি পেঁয়াজ ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খুচরা বিক্রেতারা বলছেন, 'পেঁয়াজ পাওয়াটা মুশকিল হয়ে গেছে। পাইকারি ব্যবসায়ীরা যে দরে পেঁয়াজ দিচ্ছে, তার সঙ্গে দু-এক টাকা বেশি যোগ করে তারা বাজারে বিক্রি করছেন।' খুচরা বাজারে অভিযান চালানোর আগে পাইকারি ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করার দাবি জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর