‘ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করতে নির্বাচন কমিশন উদাসীন’

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-30 11:50:45

রংপুর-৩ উপ-নির্বাচনে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলছেন, ‘ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করতে নির্বাচন কমিশন উদাসীন। তা না হলে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় দুর্গোৎসবে ভোট গ্রহণের ব্যবস্থা করত না। ৪ অক্টোবর হিন্দু ধর্মাবলম্বীদের পূজার ধর্মাচার শুরু হবে। আর ৫ অক্টোবর রংপুরে নির্বাচন। এই নির্বাচন পেছানোর জন্য হিন্দু সম্প্রদায়ের সংগঠনগুলো দাবি জানিয়েছে।’

বুধবার (২ অক্টোবর) দুপুরে রংপুর মহানগরীতে দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশন নিরপেক্ষ নয় দাবি করে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, ‘ইভিএম সম্পর্কে দেশবাসী বিশেষজ্ঞদের সঙ্গে একমত পোষণ করে অনাস্থা প্রকাশ করেছে। তারপরও নির্বাচন কমিশন এই বিতর্কিত পদ্ধতির ইভিএম আঁকড়ে ধরে আছে। এই ইলেকট্রনিক ভোটিং মেশিন একটি অ-বিশ্বস্ত, ক্রটিপূর্ণ এবং অ-নির্ভরযোগ্য প্রযুক্তি। ভোটের চিত্র যাই হোক না কেন ফলাফলের নিয়ন্ত্রণ নির্বাচন কমিশন ও সরকারের হাতে কুক্ষিগত অবস্থাতে বহাল রয়েছে।’

সরকারের ভোট কারচুপি, দুর্নীতি, অনিয়ম ও জনবিরোধী অগণতান্ত্রিক প্রক্রিয়াকে জনসম্মুখে তুলে ধরতেই বিএনপি নির্বাচনে অংশ নিয়েছে বলে তিনি জানান। এ সময় রংপুর-৩ আসনের ভোটারদের ধানের শীষের প্রার্থী রিটা রহমানকে ভোট দিয়ে নির্বাচিত করার জন্য ৫ অক্টোবর ভোটকেন্দ্রে যেতে আহ্বান করেন।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি প্রার্থী রিটা রহমান, কেন্দ্রীয় কমিটির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু, যুবদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালেক, রংপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে নগরীর গ্র্যান্ড হোটেল মোড় হতে পায়রা চত্বর পর্যন্ত শোডাউন ও গণসংযোগ করেন দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতা-কর্মীরা।

উল্লেখ্য, আগামী ৫ অক্টোবর রংপুর-৩ শূন্য আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের গুরুত্বপূর্ণ এই আসনে ভোটার প্রায় সাড়ে ৪ লাখ। রংপুর সদর ও সিটি করপোরেশন এলাকার ১৭৫টি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য এ আসনে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

এ সম্পর্কিত আরও খবর