ঈদের দিন শোলাকিয়ার আকাশে উড়বে ড্রোন!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:43:49

কিশোরগঞ্জ: নিরাপত্তার নতুন ইতিহাস রচিত হচ্ছে ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে। ঈদের দিন দেশের সর্ববৃহৎ এই ঈদগাহের আকাশে উড়বে ড্রোন।

ঈদ জামাতকে ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনায় শোলাকিয়ায় প্রথমবারের মতো যুক্ত করা হয়েছে ড্রোন। নিরবচ্ছিন্ন নজরদারির জন্য ২টি ড্রোন  উড়বে শোলাকিয়া ঈদগাহের আকাশ জুড়ে।

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থায় ড্রোন সংযোজন নতুন ও অভিনব ঘটনা। পুলিশের ঊর্ধ্বতন সূত্র বার্তা২৪.কমকে জানায়, দেশে প্রথমবারের মতো নরসিংদী জেলা পুলিশ ড্রোনের মাধ্যমে আইনশৃঙ্খলা পর্যবেক্ষণের উদ্যোগ নেয় গত ২৭ মে। সেদিন নরসিংদী পুলিশ সুপারের কার্যালয়ে ড্রোন দিয়ে পরীক্ষামূলক মহড়ার পর ৬ জুন থেকে নিরবচ্ছিন্ন নজরদারির জন্য তিনটি ড্রোন উড়াচ্ছে।

সূত্র জানায়, শোলাকিয়ার মতো বিশাল ঈদগাহের জামাতের জননিরাপত্তায় ড্রোন ব্যবহার খুবই কার্যকর হবে। এজন্য শোলাকিয়ার নিরাপত্তা পরিকল্পনায় ড্রোনের ব্যবহার যুক্ত করা হয়েছে।

নাশকতা ও জঙ্গি তৎপরতা কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য ঈদগাহ মাঠ ও মাঠের আশেপাশের এলাকায় ড্রোনে পর্যবেক্ষণ ছাড়াও ময়দানের বাইরে, ভেতরে ও প্রবেশ পথে সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। ঈদগাহ ময়দান, আশেপাশের এলাকা এবং অলিগলিসহ মাঠ সংলগ্ন চারপাশের অন্তত দুই কিলোমিটার এলাকা ক্লোজ-সার্কিট ক্যামেরার আওতায় আনা হচ্ছে। মাঠে স্থাপন করা হয়েছে ছয়টি ওয়াচ টাওয়ার। এর চারটিতে পুলিশ বাহিনী ও দুইটিতে র‌্যাব বাহিনীর সদস্যরা অবস্থান নিয়ে ঈদ জামাতের সার্বক্ষণিক নিরাপত্তা তদারকি করবেন।

ঈদ জামাতের নিরাপত্তার কথা বিবেচনা করে ঈদগাহ মাঠের নিয়ন্ত্রণ নিয়েছে পুলিশ। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে শহর এবং আশপাশের এলাকায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। বিজিবি, র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, আরআরএফসহ আইনশৃঙ্খলা বাহিনীর দেড় হাজারেরও বেশি সদস্য দিয়ে নিরাপত্তার বলয় রচনা করা হয়েছে শোলাকিয়া ঈদগাহ ময়দানকে কেন্দ্র করে।

জানা গেছে, ঈদগাহ ময়দানের মোট ২১টি প্রবেশ পথের মধ্যে মুসল্লিদের জন্য ছয়টি প্রবেশপথ উন্মুক্ত রাখা হবে ঈদের দিন।  সেসব প্রবেশপথে স্থাপিত আর্চওয়ে দিয়ে মুসল্লিদের ঢুকতে হবে ঈদগাহ ময়দানে। এর আগে আরো অন্তত তিন দফা মেটাল ডিটেক্টরে ময়দানমুখী মুসল্লিদের দেহ তল্লাশি করা হবে। নিরাপত্তার স্বার্থে ঈদগাহে আগত মুসল্লিদের কেবল পাতলা জায়নামাজ ছাড়া ছাতা বা কোনো ধরণের ব্যাগ নিয়ে না ঢুকতে পরামর্শ দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন শোলাকিয়া ঈদগাহের চেকপোস্টে হানা দেয় জঙ্গিদল। ঈদগাহ জামাতের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদকে টার্গেট করে জঙ্গিদের এই হামলার রক্তাক্ত পরিণতিতে প্রাণহানির ঘটনা ঘটে।

সে বছর ঈদগাহ ময়দানের অনতিদূরের জঙ্গি হামলা এড়িয়ে চার লাখ মুসল্লির বৃহত্তর ঈদুল ফিতরের জামাতে নেতৃত্ব দেন ইমাম মাওলানা শোয়াইব বিন আবদুর রউফ। তারপর থেকেই শোলাকিয়ার ঈদ জামাতকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়। ঈদগাহ ময়দানকে ঘিরে গড়ে তোলা হয় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

এবারের ঈদুল ফিতরের ১৯১তম জামাতকে ঘিরেও নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা। তাছাড়া ময়মনসিংহ এবং ভৈরব থেকে ঈদ জামাতে যোগদানের জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা থাকবে। 

 

এ সম্পর্কিত আরও খবর