জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপনে আলোচনা সভা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 06:10:16

জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন উপলক্ষে "বৈশ্বিক প্রতিযোগিতায় উৎপাদনশীলতা" শিরোনামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০২ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, 'এ বছর জাতীয় উৎপাদনশীলতা দিবসের প্রতিপাদ্য বিষয় ধরা হয়েছে 'বৈশ্বিক প্রতিযোগিতায় উৎপাদনশীলতা'। শিরোনামের মধ্যেই বিষয়টির গুরুত্ব ও তাৎপর্য নিহিত আছে বলে আমি মনে করি। বর্তমানে সারা বিশ্বে চতুর্থ বিপ্লবের ধারা প্রবাহিত হচ্ছে। এই বিপ্লবের ফলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ইনফরমেশন টেকনোলজির বিস্তার ঘটেছে। রোবটিক টেকনোলজি, ন্যানো-টেকনোলজি, বায়ো-টেকনোলজি ইত্যাদির আবিষ্কার ও উৎপাদন প্রক্রিয়ায় এগুলোর প্রয়োগ বাড়ছে। ফলে বিভিন্ন শিল্পখাতে বর্তমানে অসাধারণ পরিবর্তন লক্ষ্য যাচ্ছে।'

মন্ত্রী আরো বলেন, ইতোমধ্যে কয়েকটি শিল্পখাতে আমরা প্রতিযোগিতামূলক সক্ষমতা অর্জন করেছি। গার্মেন্টস খাতে আমাদের দেশের তৈরি পোশাক দ্বিতীয় স্থান অধিকার করেছে। আমাদের ঔষধ বিশ্বের ১৫০টিরও বেশি দেশে রফতানি হচ্ছে। বাংলাদেশে নির্মিত জাহাজ ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ডসহ ইউরোপের উল্লেখযোগ্য দেশগুলোতে রফতানি হচ্ছে। সাইকেল রফতানিতে বাংলাদেশ বিশ্বের তৃতীয় স্থানে আছে।

দিবসটি উদযাপনে সকালে বর্ণাঢ্য র‍্যালিসহ দিনভর ভিন্ন ভিন্ন আয়োজন রেখেছে জাতীয় উৎপাদন সংস্থা (এনপিও)।

এ সম্পর্কিত আরও খবর