ফিশিং লিংক দিয়ে আইডি হ্যাক করত কাউছার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 11:07:37

হ্যাকার মো. কাউছার আহমেদ ওরফে কাউসিন (২০)। নানা মানুষের ফেসবুক আইডিকে ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করত সে। তাদের আইডি হ্যাক করে আপত্তিকর ছবি ও ভিডিও ছড়ানোর হুমকি দিয়ে আদায় করত মোটা অঙ্কের টাকা।

হ্যাকার কাউছারকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের এসব তথ্য জানা গেছে বলে নিশ্চিত করেছেন ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো.নাজমুল হাসান।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) তিনি বলেন, কাউছারের নামে মোহাম্মদপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা আছে। তার বিরুদ্ধে অভিযোগ সে ফেসুবক আইডি হ্যাক করে আপত্তিকর ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে অর্থ আদায় করে। এরপরই তার খোঁজে নামে পুলিশ। অবশেষে কাউছার আহমেদকে মোবাইল ট্রাকিং, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, স্ক্রিল এবং জিমেইল কোম্পানি এবং প্রযুক্তির সাহায্য নিয়ে গ্রেফতার করে ডিএমপির সাইবার ক্রাইম ইউনিট।

ডিএমপি সূত্র জানায়, বুধবার (২ অক্টোবর ) কুমিল্লার কোটবাড়ির একটি হোস্টেল থেকে কাউছারকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে ২টি মোবাইল ফোন, নগদ পাঁচ লাখ এবং মোবাইল ব্যাংকিংয়ে ৭৭ হাজার ৭৮৬ টাকা উদ্ধার করা হয়। তার স্মার্টফোনে ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

উল্লেখ্য, ফিশিং (Phishing) হচ্ছে এমন একটি টেকনিক যার মাধ্যমে একজন হ্যাকার খুব সহজেই আপনার জিমেইল/ফেসবুক সহ অনন্য আইডি কিংবা পার্সোনাল ইনফরমেশন হ্যাক করতে পারে। এবং এজন্য হ্যাকারের খুব বেশি হ্যাকিং নলেজ এর প্রয়োজন হয় না। ফিশিং কোন হ্যাকিং সিস্টেম না। বরং হ্যাকাররা এটাকে একটি স্প্যাম বলে থাকে। 

এ সম্পর্কিত আরও খবর