বিশ্ব শিক্ষক দিবসে বিটিএ'র মানববন্ধন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 16:03:18

আজ বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৫ সাল থেকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপিত হয়ে আসছে। এবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে 'দি ইয়াং টিচার্স ফিউচার অব প্রফেশনস।'

শনিবার (৫ অক্টোবর) শিক্ষক দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)।

মানববন্ধনে নেতারা বলেন, শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯৫ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। কিন্তু রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে দিবসটি পালিত হয় না। রাষ্ট্রীয়ভাবে শিক্ষক দিবস পালনের জোর দাবি জানান সংগঠনের নেতারা।

শিক্ষক নেতারা বলেন, প্রাথমিক স্তর শেষ করা শিক্ষার্থীদের অনেকেই আর্থিক অস্বচ্ছলতার কারণে লেখাপড়া ছেড়ে দিতে বাধ্য হচ্ছে। শুধু তাই নয়, সুবিধাবঞ্চিত শিশুরা অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। ফলে টেকসই উন্নয়ন ব্যাহত হচ্ছে। টেকসই উন্নয়নসহ দেশের বৃহত্তর স্বার্থে বিচ্ছিন্নভাবে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ না করে একযোগে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ করা একান্ত প্রয়োজন।

তাছাড়াও সরকার ঘোষিত জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়নে অগ্রাধিকার ভিত্তিতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ, শিক্ষকদের চাকরির বয়স ৬৫ বছর উন্নীতকরণ, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন, একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও ভুক্তকরণ এবং শিক্ষা ক্ষেত্রে সকল বৈষম্য দূরীকরণসহ 'শিক্ষকের মর্যাদা ও শিক্ষা অধিকার' নিশ্চিত করার আহ্বান জানান তারা।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. কাওসার আলী শেখের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক আবুল কাশেম, সহ-সভাপতি আলী আজগর হাওলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক আবু জামিল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর