১৪ জুন পযর্ন্ত টানা বৃষ্টি, পাহাড়ে আরও ধসের আশঙ্কা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 08:04:58

 

ঢাকা: উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় দেশের সমূদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোকে দুই নম্বর এবং অন্য অঞ্চলে এক নম্বর সংকেত চলমান রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জনানো হয়েছে।

এছাড়া চট্টগ্রাম পার্বত্যঞ্চলের জেলাগুলোতে ১৫ জুন পযর্ন্ত চলবে টানা বৃষ্টি আবহাওয়াবিদ আব্দুর রহমান বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।ফলে আরও ভূমি ধসের আশঙ্কা করা হচ্ছে।

তিনি জানান, মৌসমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে এবং গভীর সঞ্চালনশীল মেঘমলার সৃষ্টি অব্যাহত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগে বিস্তার লাভ করেছে। ১৫ জুন পযর্ন্ত নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ আবহাওয়াবিদ আরও জানান, পাহাড়ি অঞ্চলে টানা বৃষ্টিপাতে পাহাড়দসের সম্ভবনা তৈরি হয়েছে, এ জন্য স্থানীয় বাসিন্দাদের মাঝে সতর্কতা জারি করা হয়েছে। ২৪ ঘন্টার আগাম সর্তকতা অবলম্বন করা হয়েছে। সার্বক্ষণিক জেলা প্রশাসকের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

মঙ্গলবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও ময়মনসিংহ বিভঅগের অধকাংশ জায়গায় এবং রংপুর ও রজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওযা ও ব্রজপাতসহ হালাকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। 

টানা প্রবল বৃষ্টিতে রাঙ্গামাটিতে আবারও ভূমিধসে প্রাণ হারিয়েছে অন্তত ১১ জন। আহত হয়েছে আরও কয়েকজন। গত দুইদিনের ভারী বৃষ্টিতে নানিয়ারচর উপজেলায় পাহাড় ভেঙে মাটি চাপা পড়ে এই হতাহতের ঘটনা ঘটে। ঘটনার পরপরই উদ্ধার কাজ শুরু করেছে উপজেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও নিরাপত্তা বাহিনীর কর্মীরা। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর