ফেসবুক সহজ করছে রক্তদান প্রক্রিয়া

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 14:50:32

ঢাকা: বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে ফেসবুক তাদের প্লাটফর্মের নির্দিষ্ট স্থানে যুক্ত করছে ‘রক্তদান’ ফিচার বাটন। এর মাধ্যমে সহজেই রক্তদান কর্মসূচি জন্য রিকোয়েস্ট ও কাছের ব্লাড ব্যাংক সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

ফেসবুক আগামী ১৪ জুন থেকে “রক্তদান” ফিচারটি এক নতুন রূপে শুরু করতে যাচ্ছে। এই ফিচারটির সাহায্যে বাংলাদেশ, ব্রাজিল, ভারত ও পাকিস্তানের মানুষ তাদের নিকটস্থ ব্যক্তিদের রক্তদান করতে পারবেন।

যারা ফেসবুকের রক্তদান ফিচারটি ব্যবহার করবেন তারা ফেসবুকে রক্তদাতা হিসেবেও সাইন আপ করতে পারেন। কারো রক্তের প্রয়োজন হলে ফেসবুকে রক্তদাতা হিসেবে সাইন আপকারী নোটিফিকেশন পাবেন। এখন পর্যন্ত ১০ মিলিয়নেরও বেশি মানুষ ফেসবুকে রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন।

ফেসবুকের রক্তদান ফিচার ব্যবহার করে উপকৃত হওয়া নওশাত আহমেদ বলেন, “আমার ছোট ভাই হাসপাতালে ভর্তি ছিল এবং জরুরি ভিত্তিতে তার জন্য রক্তের প্রয়োজন ছিল। আমি আমার অনেক বন্ধুদের ফোন দিয়েছিলাম কিন্তু আমি জানতাম আমার আরও মানুষকে জানানো দরকার। তাই আমি ফেসবুকের কথা চিন্তা করলাম। ফেসবুকে রক্ত প্রয়োজনের পোস্ট দেওয়ার ১০ মিনিটের মধ্যে আমরা একজন রক্তদাতা পেয়ে যাই। ফেসবুকের রক্তদান ফিচার আমাদের এই সংকটের সময় কাটিয়ে উঠতে অনেক সাহায্য করে এবং এখন আমার ভাই সম্পূর্ণ সুস্থ।”

ফেসবুক পর্যবেক্ষণ করেছে, যখন রক্তদাতাদের কাছে পর্যাপ্ত তথ্য ও সুবিধা থাকে তখন তারা অপরের সাহায্যার্থে এগিয়ে আসেন। কিন্তু প্রায়ই দেখা যায় রক্তদাতারা জানেন না কখন বা কোথায় রক্ত দান করতে হবে। নিজ শহরেই রক্ত দান করতে পারার সুবিধা দিচ্ছে এই রক্তদান ফিচার।

এ সম্পর্কিত আরও খবর