সূর্যমুখী প্রাণিসেবা ডিজিটাল প্ল্যাটফর্মে

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 08:02:54

প্রযুক্তি ব্যবহার করে এবং মোবাইল অ্যাপের মাধ্যমে গবাদি প্রাণীর বিমা সুবিধা দিতে প্রাণিসেবা নামের ডিজিটাল প্ল্যাটফর্ম চালু হয়েছে।

এর মাধ্যমে প্রাণীর জাত উন্নয়ন, সফল প্রজনন, তথ্য সংরক্ষণ, গবাদি প্রাণী পালন ব্যবস্থাপনা ও প্রাথমিক চিকিৎসাসেবার তথ্য জানা যাবে।

এসব সুবিধা নিশ্চিত করতে গত ১লা সেপ্টেম্বর ২০১৯ সূর্যমুখী প্রাণিসেবা আত্মপ্রকাশ করে।

ইউকেএইডের সহযোগিতায় প্রযুক্তিনির্ভর সেবাটি তৈরি করেছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান সূর্যমুখী লিমিটেড এবং ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড।

সূর্যমুখী প্রাণিসেবার আত্মপ্রকাশের প্রধান কারণ হল বাংলাদেশে গবাদি প্রাণীর কোন বিমাসুবিধা না থাকা। অথচ একেকটা গবাদি প্রাণী বিশেষ করে দুধের গাভি খামারির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। অন্যদিকে আবহমানকালের গবাদি খাম্বার ব্যবস্থাপনাতেও তেমন কোন প্রযুক্তির ছোঁয়া বহুদিন ধরে আসেনি।

সর্বোপরি প্রাণিসম্পদ সম্প্রসারণমূলক কার্যক্রমে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রামীণ আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের মিশন এবং ভিশন বাস্তবায়নে একসাথে কাজ করা।

সূর্যমুখী প্রাণিসেবা প্রকল্পের কার্যক্রম পরিচালনায় যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা যুক্তরাষ্ট্রের Food and Drug Administration (FDA) ও Federal Communications Commission এবং জার্মানির German Agricultural Society (DLG) ল্যাবরেটরি থেকে এই প্রযুক্তিকে স্বীকৃতি দেওয়া হয়েছে। প্রকল্পটি প্রাণিসেবা অধিদফতর (DLS) এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনেরও (BTRC) অনুমোদনপ্রাপ্ত।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর