সারাদেশে জন্ম নিবন্ধন দিবস পালিত

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-05-27 10:59:58

নানা আয়োজনের মধ্যে দিয়ে সারাদেশে জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০১৯ পালিত হয়েছে। ‘জন্ম সনদ শিশুর অধিকার, বাস্তবায়নে দায়িত্ব সবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন জেলায় র‍্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

খুলনা:

খুলনায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০১৯ পালিত হয়েছে।

এ উপলক্ষে রোববার (৬ অক্টোবর) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘নাগরিক অধিকার রক্ষায় জন্মনিবন্ধন শিশুর প্রথম দলিল। শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্মনিবন্ধন নিশ্চিত করতে হবে। স্কুলে ভর্তি, টিকা গ্রহণ, ব্যাংকে অ্যাকাউন্ট খোলাসহ ১৮টি গুরুত্বপূর্ণ সেবা নিতে জন্ম সনদ লাগে। এছাড়া এসডিজি’র লক্ষ্য পূরণের সঙ্গেও জন্মনিবন্ধনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।'

ভোলা:
‘জন্ম সনদ শিশুর অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার' এই স্লোগানকে সামনে রেখে ভোলায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০১৯ পালিত হয়েছে।

রোববার সকালে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে এবং ইউনিসেফের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়। সকাল সাড়ে ১০টায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

রাঙামাটি:

‘জন্মসনদ শিশুর অধিকার অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার’ এই প্রতিপাদ্যে রাঙামাটিতেও জাতীয় জন্ম নিবন্ধন দিবস অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১০টায় জেলা প্রশাসন ও ইউনিসেফের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক বলেন, ‘একটি শিশু জন্ম হলে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা প্রয়োজন। জন্ম নিবন্ধন সেবা বিনামূল্যে দেওয়া হয়।’

এ সম্পর্কিত আরও খবর