বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন লাইন, দুর্ঘটনার আশঙ্কা

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-18 01:15:58

রংপুর মহানগরীর অধিকাংশ এলাকাতে এখনও বিদ্যুৎ সঞ্চালন কাজে বাঁশের খুঁটি ব্যবহার করা হচ্ছে। মূল শহর থেকে একটু দূরে গেলেই চোখে পড়বে অহরহ বাঁশের খুঁটি। ঘরবাড়ি, বসতি থেকে শুরু করে রাস্তার ধারে, পুকুর পাড়ে, কৃষি জমিতে একেকটি বাঁশের খুঁটির সঙ্গে ঝুলছে অসংখ্য বিদ্যুৎ সঞ্চালন লাইন। আবার কোথাও কোথাও বাঁশের খুঁটি ভেঙে গিয়ে বিদ্যুতের তার (লাইন) মাটিতে পড়ে রয়েছে। এতে করে বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা।

মঙ্গলবার (৮ অক্টোবর) রংপুর মহানগরীর পূর্ব পীরজাবাদ, বাহার কাছনা, সিগারেট কোম্পানি, দেওডোবা বড়বাড়ী এলাকাতে ঝুঁকিপূর্ণ হলেও নিয়ম বহির্ভূতভাবে বিদ্যুৎ সঞ্চালন লাইনে বাঁশের খুঁটির ব্যবহার করতে দেখা গেছে।

এ ব্যাপারে সচেতন মহলের দাবি, বিদ্যুৎ বিভাগের কিছু অসাধু লোকজনের উৎকোচ গ্রহণ আর সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজরদারি না থাকায় বছরের পর বছর যত্রতত্রভাবে বিদ্যুৎ সঞ্চালনের কাজে বাঁশের খুঁটির ব্যবহার বাড়ছে।

নগরীর দেওডোবা ডাঙ্গীরপাড়া এলাকার বাসিন্দা রাহেল মিয়া। তার বাড়িতে বিদ্যুতের সংযোগ নিতে ব্যবহার করা হচ্ছে বাঁশের খুঁটি। বার্তাটোয়েন্টিফোর.কমকে তিনি বলেন, ‘বিদ্যুতের খুঁটি নেওয়ার জন্য এখন পর্যন্ত কয়েক দফা টাকা দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত বিদ্যুতের খুঁটি আসেনি। বাধ্য হয়ে বাঁশের খুঁটি দিয়ে বাসা-বাড়িতে বিদ্যুতের সংযোগ নিয়েছি।’

বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন লাইন; দুর্ঘটনার আশঙ্কা

টাকা দিয়েও খুঁটি মিলছে না বলে অভিযোগ পীরজাবাদ এলাকার মোখলেছুর রহমানের। তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ‘প্রতিটি খুঁটির জন্য বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ছয় হাজার করে টাকা দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত খুঁটির ব্যবস্থা হয়নি। মারাত্মক ঝুঁকি নিয়ে এই রাস্তা দিয়ে চলাচল করতে হয়। বাঁশের খুঁটি ভেঙে গিয়ে বিদ্যুতের তার জমিতে পড়ে রয়েছে। বিষয়টি কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হয়েছে।’

নগরীর হারাগাছ রোড বাহার কাছনা তকেয়ারপাড় এলাকার শামছুল মিয়া জানান, কৃষি জমি দিয়ে চলাচল করা ঝুঁকিপূর্ণ। বেশ কিছু জায়গাতে বিদ্যুৎ সংযোগে ব্যবহার করা বাঁশের খুঁটিগুলো ভেঙে গেছে। অনেক তার মাটিতে পড়ে রয়েছে। এভাবেই মাসের পর মাস পার হচ্ছে। এখনও যে যার মতো বাঁশের খুঁটি পুঁতে মূল লাইন থেকে বিদ্যুতের সংযোগ নিচ্ছে। বিদ্যুৎ বিভাগের লোকজন এসে মাঝে মাঝে টাকা পয়সাও নিয়ে যান।

এ ব্যাপারে বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ নেসকো-২ এর নির্বাহী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম জানান, বাঁশের খুঁটিতে বিদ্যুতের সংযোগ সম্পূর্ণ অবৈধ। এটির কোনো নিয়ম নেই। বিষয়টি তদন্ত করে চলমান প্রজেক্টে ওই সব এলাকাতে বিদ্যুতের খুঁটি স্থাপন করা হবে।

এসময় খুঁটি বসানোর জন্য টাকা নেয়া প্রসঙ্গে এই কর্মকর্তা বলেন, ‘এটি আমার জানা নেই। তবে কোনো লিখিত অভিযোগ পেলেও বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, সম্প্রীতি নগরীর পীরজাবাদ এলাকাতে বাঁশের খুঁটির বিদ্যুৎ সঞ্চালন লাইনে জড়িয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। এরআগে গেল চার মাসে কামাল কাছনা, সাহেবগঞ্জ ও বুড়িরহাট রোডে একইভাবে আরও ৩ জন মারা গেছেন।

এ সম্পর্কিত আরও খবর