বঙ্গবন্ধু সেতুতে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন, পৃথক রেলসেতু জানুয়ারিতে

বিবিধ, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 23:32:56

বঙ্গবন্ধু সেতুর উপর ট্রেন উঠলেই কমে যায় ট্রেনের গতি। বিগত সময়ে সেতুতে ফাটল দেখা দেওয়ায় সেতুর উপর ট্রেন ধীরগতিতে চালানো হয় বলে জানা গেছে। বঙ্গবন্ধু সেতুতে কিছুটা ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে ট্রেন। এই সেতু দিয়ে প্রতিদিন ৩৫ টি যাত্রীবাহী ট্রেন চলাচল করে। প্রতিটি ট্রেনের বঙ্গবন্ধু সেতু পার হতে সময় লাগে ২৭ মিনিট। এজন্য পৃথক রেল সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছিলো ২০১৬ সালে। যার কাজ আগামী বছরের ডিসেম্বর মাসে শুরু করার কথা বলছেন সংশ্লিষ্টরা।

বৃহৎ এই প্রকল্প হাতে নেওয়ার তিন বছর পার হয়ে গেলেও তেমন কোন অগ্রগতি হয়নি। এখন পর্যন্ত সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাই, নকশা প্রণয়ন, তদারকির কাজ ও পরামর্শক নিয়োগের কাজেই ব্যয় হয়েছে।

রেল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, 'বঙ্গবন্ধু সেতুতে ট্রেন চালানো ঝুঁকিপূর্ণ হওয়ায় পারাপারের সময় ও গতি অনেক কমিয়ে দেওয়া হয়েছে। আর এই সেতু দিয়ে রেলে পণ্য পরিবহনও বন্ধ রয়েছে। এজন্যই পৃথক রেল সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে’।

বঙ্গবন্ধু রেলসেতু প্রকল্প সূত্র জানা গেছে, সরকারের নিজস্ব অর্থায়নে ও জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায় এই রেল সেতু নির্মাণ করা হবে। নয় হাজার ৭৩৪ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন হবে। যার মধ্যে জাইকা দেবে সাত হাজার ৭২৪ কোটি টাকা। আর সরকার এই প্রকল্পে অর্থ দিবে ২ হাজার ১০ কোটি টাকা।

প্রকল্প সূত্রে আরো জানা যায়, যমুনা নদীর ওপর ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘের ডুয়েল গেজ ডাবল লাইনের এই রেলসেতু নির্মাণ করা হবে। বর্তমান বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে এই রেল সেতুটি নির্মাণ হবে। এর উভয় দিকে ভায়াডাক্ট থাকবে ৫৮০ মিটার। যমুনা ইকোপার্কের পাশ দিয়ে এটি বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর পশ্চিম অংশের রেলপথের সঙ্গে যুক্ত হবে। পশ্চিম অংশে তিনটি স্টেশন বিল্ডিং, তিনটি প্ল্যাটফর্ম ও শেড, তিনটি লেভেল ক্রসিং গেট ও ছয়টি কালভার্ট নির্মাণ করা হবে। আর রেল সেতুর পূর্ব অংশে লুপ লাইন, ১৩টি কালভার্ট ও দুটি সংযোগ স্টেশন নির্মাণ করা হবে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, ‘যমুনা সেতুর উপরে পৃথক রেল সেতু নির্মাণের কাজ আগামী বছরের জানুয়ারি মাস থেকে শুরু হয়ে যাবে। এই রেল সেতু নির্মাণ হলে যাত্রীবাহী ট্রেন চলাচলের গতি হবে ঘণ্টায় ১০০ কিলোমিটার। বর্তমানে বঙ্গবন্ধু সেতু দিয়ে স্বাভাবিক গতির চেয়েও কম গতিতে যাত্রীবাহী ট্রেন চলাচল করে। এছাড়া ট্রেনের বিভিন্ন রুটে ডাবল লাইন নির্মাণের কাজও চলমান আছে’।

বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পের পরিচালক মোঃ কামরুল আহসান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘রেল সেতুর মাঠ পর্যায়ের কাজ প্রায় গুছিয়ে আনা হয়েছে।  দরপত্র মূল্যায়নও চূড়ান্ত অবস্থায় আছে । আমরা আশা করছি রেল সেতুর মূল কাজ জানুয়ারিতেই শুরু করতে পারবো। বর্তমানে প্রকল্পের কাজ চলমান আছে। রেল সেতু নির্মাণ হলে পুনরায় পশ্চিমাঞ্চলে রেল সেবায় গতি পাবে’।

এ সম্পর্কিত আরও খবর