সৌদিতে ধরপাকড় অব্যাহত, ফিরলেন আরও ৯৩ জন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 10:43:19

সৌ‌দি আরবে বাংলাদে‌শি কর্মীদের ধরপাকড় ও দেশে ফেরত পাঠানো অব্যাহত আছে। সবশেষ বুধবার রাতে ফেরত এসেছেন আরও ৯৩ জন কর্মী। এ নিয়ে চলতি বছর কমপক্ষে ১৩ হাজার কর্মী দেশে ফেরত এসেছেন।

বুধবার (০৯ অক্টোবর) দিবাগত রাত ১১টা ২৫ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০৪ ফ্লাইটে দেশে ফেরত এসেছেন ওই ৯৩ কর্মী। এ নিয়ে শুধু চলতি মাসেই ফিরলেন ৫৩৪ বাংলাদেশি।

অন্যদিনের মতো বুধবারও দেশে ফেরত কর্মীদের বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ জরুরি সহায়তা দেওয়া হয়েছে।


ফে‌রত আসা জামালপুরের জমির, লক্ষ্মীপুরের জহির উদ্দিন, চাঁদপুরের রাসেল ও চট্টগ্রামের মজিবর জানান, মাত্র দুই মাসের মাথায় তাদের ফিরতে হলো। খরচের টাকাটাও তারা তুলতে পারেননি।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছ‌র এখন পর্যন্ত অন্তত ১৩ হাজার বাংলা‌দে‌শিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

সাধারণত ফ্রি ভিসার নামে দেশটিতে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে গিয়ে ধরা পড়লে ফেরত পাঠানো হতো। কিন্তু এবার ফেরত আসা কর্মীদের অনেকেই বলছেন, তাদের বৈধ আকামা ছিল।

এমনটা কেন হচ্ছে সেটা দূতাবাস ও মন্ত্রণালয়ের খতিয়ে দেখা উচিত বলে মনে করেন দেশে ফেরত আসা ভুক্তভোগীরা। নতুন করে যারা যেতে চাইছেন তারা যেন বিপদে না পড়েন সেই প্রত্যাশা তাদের।

এ সম্পর্কিত আরও খবর