প্রতিটি হলে তল্লাশি হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 18:11:01

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্রাবাস তল্লাশি করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্রাবাস তল্লাশি করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে শিগগিরই এ প্রক্রিয়াও শুরু করা হবে। কোন ছাত্রাবাসে কি হচ্ছে বা হয়ে থাকে তা খুঁজে বের করতে এরই মধ্যে গোয়েন্দারা কাজ করছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়ে এমন টর্চার বেশি হয়ে থাকে বলে তথ্য এসেছে। ওইসব বিশ্ববিদ্যালয় নিয়ে এখন ভাবার সময় এসেছে। এ টর্চার বন্ধে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকেই সিদ্ধান্ত নিতে হবে।

শুদ্ধি অভিযান প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সুশাসন প্রতিষ্ঠা করতেই এ অভিযান পরিচালনা করা হচ্ছে। আর যারা মাত্রার বাইরে চলে গেছে, বিশেষ করে মদ, জুয়া, চাঁদাবাজি, টেন্ডারবাজি করে তাদের লাগাম টেনে ধরা হচ্ছে।

আরও পড়ুন: আবরার হত্যার বিচার দ্রুত শেষ করতে চায় সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী 

বাংলাদেশে ক্যাসিনো ব্যবসা বৈধভাবে চালু করার চিন্তা সরকারের রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সংবিধানে ক্যাসিনো ব্যবসা অবৈধ। তাই চাইলেই করা সম্ভব নয়। তবে যেসব পর্যটন অঞ্চল হচ্ছে সেসব স্থানে বিদেশি অতিথিদের বিনোদনের জন্য এমন ব্যবস্থা থাকতে পারে বলে উল্লেখ করেন তিনি। তবে তা সংবিধানের বাইরে গিয়ে কখনো সম্ভব হবেনা।

আবরার হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠা আরেক শিক্ষার্থী অমিত সাহা প্রসঙ্গে তিনি বলেন, এখন পর্যন্ত এ ঘটনায় অমিতের জড়িত থাকার সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তারপরেও তাকে আটক করা হয়েছে। সরকার চায় না কোনো নিরপরাধ ব্যক্তি শাস্তি পাক। তবে কোনো নেতা কিংবা দল নয় এখানে অপরাধই মুখ্য। অপরাধ যার প্রমাণিত হবে তাকে শাস্তি পেতেই হবে।

এ সম্পর্কিত আরও খবর