সি‌লে‌টে প‌া‌নিব‌ন্দি হ‌য়ে পড়‌ছে গ্রাম পর গ্রাম  

, জাতীয়

  সা‌ব্বির আহ‌মেদ, সি‌নিয়র ক‌রেসপ‌ন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-17 22:01:09

 

সি‌লেট থে‌কে: দে‌শের উত্তরপূর্বাঞ্চলীয় এলাকা বৃহত্তর সি‌লে‌টের ক‌য়েক‌টি উপ‌জেলায় বন্যা দেখা দি‌য়ে‌ছে। সন্ধ্যার আগে আক‌স্মিক ঢ‌লে ভে‌সে গে‌ছে মূল সড়কপথ। এ পর্যন্ত সিলেটের জ‌কিগঞ্জ গোয়াইনঘাট, কানাইঘাট,জৈন্তাপুর, কোম্পানিগ‌ঞ্জ এবং মৌলভীবাজারের কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর ও মৌলভীবাজার সদরের পথঘাট পা‌নি‌তে ত‌লি‌য়ে গে‌ছে। পানি বন্দি হ‌য়ে প‌ড়ে‌ছেন ক‌য়েক লাখ মানুষ।

বৃহস্প‌তিবার (১৪ জুন) দুপু‌রের পর থে‌কে অস্বাভা‌বিক ভা‌বে পা‌নি বাড়তে শুরু ক‌রে। কু‌শিয়ারা ও সুরমা এ দুই নদীর প্রবল পানির বেগে প্লা‌বিত হ‌তে থা‌কে একের পর এক গ্রাম।

ত‌বে সি‌লেট নগরীর আশপা‌শে কোথাও পা‌নি উঠে‌নি। টানা বৃ‌ষ্টি‌তে জলাবদ্ধতাও কোথাও দেখা যায়নি।

বন্যা প‌রি‌স্থি‌তি বে‌শি দেখা দি‌য়ে‌ছে সি‌লে‌টের জ‌কিগঞ্জ ও গোয়াইনঘাট এলাকায়। জ‌কিগ‌ঞ্জের আঞ্চ‌লিক সড়কপথের কোথাও কোথাও ডু‌বে গে‌ছে।

স্থানীয়রা জানান, ভার‌তের আসাম থে‌কে বরাক নদী ভ‌রে পা‌নি কু‌শিয়ারা ও সুরমায় প্রবা‌হিত হ‌য়ে তীর ভে‌ঙ্গে ভেত‌রে ঢুক‌ছে।

ক‌য়েক‌টি অঞ্চল স‌রেজ‌মিন দেখা যায়, সি‌লেট জ‌কিগঞ্জ সড়‌কর একা‌ধিক সেতু প্রবল পানির বে‌গে হুম‌কির মু‌খে র‌য়ে‌ছে। এতে সি‌লে‌ট শহ‌রের স‌ঙ্গে ক‌য়েক‌টি উপ‌জেলার সড়ক যোগা‌যোগ বন্ধ হ‌য়ে যাওয়ার আশঙ্কা করা হ‌চ্ছে।

স্থানীয় পর্যা‌য়ে নৌকা না‌মি‌য়ে জরুরি যোগা‌যোগ কর‌তে দেখা গে‌ছে। অ‌নেক বা‌সিন্দা‌দের বা‌ড়িঘর থে‌কে সড়‌কে ওঠার গ্রাম্যপথ ঘাট ডু‌বে গে‌ছে।

কয়েকশ সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পানিতে ডুবেছে। ভেসে গেছে মাছের খামার, ঘের,পুরি।স্থানীয়রা রাস্তার ধারে জাল ফেলে মাছ ধরছেন।রাতে বন্যা  পরিস্থিতি ভয়াবহ রুপ নেবে বলে আশংকা করা হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর