নিষেধাজ্ঞা মানছেন ব্যবসায়ীরা, ইলিশ শূন্য বাজার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 09:59:40

চলতি মাসের ৯ তারিখ থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত, এই ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই সময়ে ইলিশের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞার প্রভাবে রাজধানীর বাজারগুলো এখন ইলিশ শূন্য।

ব্যবসায়ীরা বলছেন, একদিকে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা। অন্যদিকে, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বাজারে ইলিশ নেই। তাছাড়া সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ায় ইলিশ কেনাতে ক্রেতাদের উৎসাহ নেই বলেও জানিয়েছেন তারা।

শনিবার (১২অক্টোবর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে গিয়ে শিং, কৈ, তেলাপিয়া, রুইসহ বিভিন্ন ধরনের মাছ দেখা গেলেও ইলিশ মাছের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

ব্যবসায়ী রমিজ উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষেধ তাই বাজারে ইলিশ নেই। আর কাস্টমারও ইলিশের কথা জিজ্ঞেস করে না। গতকাল দুই-একজন জিজ্ঞেস করেছিলো। আজকে এখন পর্যন্ত কোনো ক্রেতা ইলিশের খোঁজ করেনি।

তিনি বলেন, ইলিশ যে একদম বিক্রি করছি না, তানা। কিছু ইলিশ ফ্রিজে সংরক্ষণ করা আছে। তবে পরিচিত কাস্টমার ছাড়া অন্য কারো কাছে বিক্রি করছি না। কারণ ভ্রাম্যমাণ আদালতের হাতে ধরা পড়লে জেল-জরিমানা দেবে।

মহাখালী কাঁচাবাজারের ব্যবসায়ী এনামুল কবির বলেন, ইলিশ ধরা বন্ধ রয়েছে। তাই নতুন করে কিনতে পারছি না। শুধু তাই নয়, সংরক্ষণ করে রাখা ইলিশ বাজারে বিক্রিও করতে পারছি না। কারণ বাজারে মাঝে মধ্যেই ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। ইলিশ পেলে জরিমানা ও কারাদণ্ড দেবে। তাই ভয়ে ইলিশ বিক্রি করছি না।

উল্লেখ্য, অক্টোবর মাস ইলিশ প্রজনন মৌসুম। মা ইলিশের প্রজনন নিরাপদ করার লক্ষে টানা ২২ দিন নদীতে মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। চলতি মাসের ৫ তারিখে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। সারা বছর ডিম ছাড়লেও সাধারণত ৮০ শতাংশ মা ইলিশ বছরের এ সময়েই ডিম ছাড়ে। সে জন্য প্রতিবছর এই মাসে নির্দিষ্ট সময় পর্যন্ত ইলিশ মাছ ধরা বন্ধ রাখে প্রশাসন।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (মৎস্য) অসীম কুমার বালা বলেন, ‘মা ইলিশ সংরক্ষণের জন্য প্রতিবছরই অক্টোবর মাস থেকে ইলিশ ধরা, বাজারজাত ও ক্রয়-বিক্রয় বন্ধ করা হয়। কেননা এই সময়ে ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়ে। অন্যদিকে মার্চ-এপ্রিল মাসে যেন জাটকা মাছগুলো বড় হতে পারে তখন আরেক দফা ইলিশ ধরা বন্ধ রাখা হয়। যা ‘জাটকা সংরক্ষণ অভিযান’নামে পরিচিত।’

তিনি বলেন, ‘অক্টোবর মাসের প্রজনন মৌসুমে মিঠা পানিতে মা ইলিশ ডিম ছাড়ে। তাই আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন মোট ২২ দিন দেশের উপকূলীয় অঞ্চল, নদীর মোহনাসহ যেসব জেলা ও নদীতে ইলিশ পাওয়া যায়, সেখানে মাছ ধরা নিষিদ্ধ করা হয়ে থাকে।’

এ সম্পর্কিত আরও খবর